১ মার্চ, ২০২৪ ১৯:৪২

গুপ্তচরবৃত্তির সন্দেহে চীনে থাকা সাত সংস্থায় হানা দেয় জিনপিং সরকার

অনলাইন ডেস্ক

গুপ্তচরবৃত্তির সন্দেহে চীনে থাকা সাত সংস্থায় হানা দেয় জিনপিং সরকার

গত বছর গুপ্তচরবৃত্তির সন্দেহে চীনে থাকা সাতটি আমেরিকান সংস্থায় হানা দিয়ে শি জিনপিং সরকার। বেইজিংয়ে থাকা আমেরিকার রাষ্ট্রদূত নিকোলাস বার্নস এই তথ্য জানিয়েছেন।

রবিবার সম্প্রচারিত এক অনুষ্ঠানে নিকোলাস বলেন, আমেরিকার যে সব ব্যবসায়ী চীনে ব্যবসা করতে চান তাদের জন্য বিষয়টি উদ্বেগের। তিনি বলেন, এক দিকে চীন বলছে, তাদের দরজা ব্যবসার জন্য উন্মুক্ত। তারা আমেরিকা এবং জাপানের ব্যবসায়ীদের চায়। অন্য দিকে, তারাই আবার গত মার্চ থেকে আমেরিকার ছয়’-সাতটি সংস্থায় অভিযান চালিয়েছে।’

নিকোলাস বলেন, চীনের গোয়েন্দারা আমেরিকার সংস্থায় ঢোকে এবং ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য করে। তারা যে কারণ দেখিয়ে এমনটা করছে, তা খুব অযৌক্তিক।

উল্লেখ্য, জিনপিং সরকার যে চীনে থাকা আমেরিকার সংস্থাগুলিতে অভিযান চালিয়েছে, তা প্রকাশ্যে এসেছিল আগেই। তবে নিকোলাসের উদ্ধৃতির পর মোট সংখ্যা প্রকাশ্যে এসেছে।

নিকোলাস বলেন, গত বছর আমেরিকার পরামর্শদাতা সংস্থাগুলির ওপর নজরদারি শুরু করেছিল চীন। সেই সংস্থাগুলিতে হানা দিয়েছিল। কয়েকজন কর্মীকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতারও করা হয়।

চীনে এই পরিস্থিতি তৈরি হওয়ায় বিদেশি বিনিয়োগকারীরা সে দেশে বিনিয়োগ করতে উৎসাহ হারাচ্ছেন বলে  মন্তব্য করেন নিকোলাস।

বিশেষজ্ঞদের মতে, ‘গুপ্তচরবৃত্তি’ নিয়ে কড়াকড়ির কারণে চীনে বিদেশি বিনিয়োগ কমেছে। এটা চীনের জন্য উদ্বেগের বলে মনে করছেন ওয়াকিবহাল মহলের একাংশ।

চীনের ‘স্টেট অ্যাডমিনিস্ট্রেশন অফ ফরেন এক্সচেঞ্জ’-এর তথ্য অনুযায়ী,  চীনের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ২০২৩ সালে ৮২ শতাংশ কমেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর