৫ মার্চ, ২০২৪ ০৮:২৩

ইসরায়েলের যে শর্তে গাজায় যুদ্ধবিরতি নিয়ে শঙ্কা

অনলাইন ডেস্ক

ইসরায়েলের যে শর্তে গাজায় যুদ্ধবিরতি নিয়ে শঙ্কা

ফাইল ছবি

দীর্ঘ পাঁচ মাস ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় বর্বর আগ্রাসন চালিয়ে নির্বিচারে ‘গণহত্যা’ চালিয়ে যাচ্ছে ইহুদিবাদী ইসরায়েল। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় আরও ১২৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। রিপোর্ট লেখা পর্যন্ত ওই উপত্যকায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ হাজার ৫৩৪ জন। এর অধিকাংশই নারী ও শিশু। এছাড়া ইসরায়েলি নৃশংসতায় আহত হয়েছে আরও ৭১ হাজার ৯২০ ফিলিস্তিনি।

এদিকে, আর কয়েকদিন পরই আসছে রমজান। এই পরিস্থিতিতে গাজায় যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক চাপ পড়ছে ইসরায়েলের ওপর। কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ‘বেপরোয়া আচরণের ফলে’ যুদ্ধবিরতির সম্ভাবনা নিয়ে সংশয়ের সৃষ্টি হয়েছে। যুদ্ধবিরতির আলোচনায় ফিরতে হঠাৎ নতুন শর্ত জুড়ে দিয়েছেন তিনি। এরই অংশ হিসেবে মিশরের কায়রোয় গত রবিবার শুরু হওয়া আলোচনায় অংশ নেয়নি ইসরায়েলি প্রতিনিধিদল। 

তবে এ দাবি মানতে অস্বীকৃতি জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস।

আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুতের সম্মানিত ফেলো রামি খোরি বলেন, হামাসের কাছ থেকে জিম্মিদের তালিকা চাওয়ার নেতানিয়াহুর সর্বশেষ দাবি তার বেপরোয়া আচরণের প্রতিফলন। তিনি বলেন, গাজায় টেকসই যুদ্ধবিরতি নিশ্চিত করার প্রক্রিয়া এখনও কঠিনই রয়ে গেছে।

রামি বলেন, “প্রথম যুদ্ধবিরতির সময় হামাস জিম্মিদের নামের তালিকা দেয়নি। তালিকা দেওয়ার দাবিটি নতুন। এটা ইসরায়েলি সরকার নয়, নেতানিয়াহুর নিজের দাবি। তিনি শেষ মুহূর্তে এ দাবি করেছেন।” সূত্র: আল জাজিরা

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর