২৬ মে, ২০২৪ ০০:৪৫

ইসরায়েলি হামলায় আরও জিম্মি নিহত : হামাস

অনলাইন ডেস্ক

ইসরায়েলি হামলায় আরও জিম্মি নিহত : হামাস

হামাস বলেছে, গাজায় বন্দিদের মৃত্যুর জন্য ইসরায়েলের সরকার ও দেশটির সামরিক কর্মকর্তারা দায়ী। শনিবার প্রকাশিত একটি ভিডিওতে ইসরায়েলি হামলায় নিহত বেশ কয়েকজন বন্দির লাশের ছবি দেখানো হয়েছে। খবর আল জাজিরার

প্রকাশিত ভিডিওতে আরবি, হিব্রু ও ইংরেজি ভাষায় লেখা ছিল, নেতানিয়াহু ও তার সরকারকে তাদের পরিচয় ও নাম জিজ্ঞাসা করুন। তারা আপনাকে সবকিছু বলতে পারে কারণ, তারা তাদের ভাল করে চিনে।

কফিনের ওপর ইসরায়েলি পরিবারগুলোর কান্নার একটি ছবি দেখিয়ে ভিডিওতে বলা হয়েছে, এভাবেই তারা তাদের ফিরিয়ে আনবে।

 হামাসের ফুটেজটিতে তেল আবিবে ইসরায়েলি বিক্ষোভকারীদের বন্দিদের মুক্তি দিতে চুক্তির দাবি করার দৃশ্যও প্রকাশিত হয়। এটা ইসরায়েল কোনো মন্তব্য করেনি।

উল্লেখ্য, গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরায়েলি সামরিক অভিযানে হামাসের হাতে থাকা বেশ কয়েকজন বন্দির মৃত্যু হয়েছে।

রাফায় হামলা স্থগিত রাখার নির্দে দিয়েছে জাতিসংঘভিত্তিক আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত। তবে এটা প্রত্যাখ্যান করেছে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা।

ইসরায়েলি মন্ত্রিসভা জানিয়েছে, গাজায় ক্ষমতাসীন সশস্ত্র গোষ্ঠী হামাসকে ধ্বংস করা এবং গোষ্ঠীটির কব্জায় থাকা জিম্মিদের উদ্ধারে তাদের অভিযান অব্যাহত থাকবে।

২০২৩ সালের ৭ অক্টোবর গাজা উপত্যকায় হামাস-ইসরায়েলি বাহিনীর যুদ্ধ বাঁধার প্রায় দু’মাস পর গত ডিসেম্বরে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালতে আদালতে মামলা করে দক্ষিণ আফ্রিকা। মামলার কার্যক্রমের মধ্যেই রাফায় অভিযান স্থগিতের আর্জি জানিয়ে আবেদন করেছিল বাদিপক্ষ। সেই আবেদনের জবাবে শুক্রবার রাফায় সামরিক অভিযান বন্ধের নির্দেশ দিয়ে রায় দেন আদালত।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর