২৮ মে, ২০২৪ ২০:০১

কেবল ‘বাস্তব ও গুরুত্বপূর্ণ’ চুক্তির মাধ্যমেই জিম্মি মুক্তি সম্ভব: হামাস

অনলাইন ডেস্ক

কেবল ‘বাস্তব ও গুরুত্বপূর্ণ’ চুক্তির মাধ্যমেই জিম্মি মুক্তি সম্ভব: হামাস

ওসামা হামদান

কেবল একটি ‘বাস্তব ও গুরুত্বপূর্ণ’ চুক্তির মাধ্যমেই ইসরায়েলি জিম্মিদের মুক্তি পাওয়া সম্ভব বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।

সংগঠনটির বৈদেশিক সম্পর্ক বিষয়ক প্রধান ও রাজনৈতিক ব্যুরোর সদস্য ওসামা হামদান জোর দিয়ে বলেছেন, গাজায় আটক ইসরায়েলি জিম্মিদের প্রত্যাবর্তন শুধু মিশর ও কাতারের মধ্যস্থতাকারীদের কাছে উপস্থাপন করা হামাসের নির্ধারিত শর্ত মেনে চলার মাধ্যমেই সম্ভব হবে। শুধু ওইসব শর্তের আলোকেই একটি ‘বাস্তব ও গুরুত্বপূর্ণ’ বন্দি বিনিময় চুক্তি সম্ভব হবে।

সোমবার বৈরুতে এক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, গাজায় বেসামরিক নাগরিকদের ওপর হামলা হামাসের সশস্ত্র শাখাকে প্রতিরোধ প্রচেষ্টা থেকে বিরত করছে বলে ইসরায়েলি দখলদার বাহিনী যে দাবি করেছে তা ‘বীরত্বপূর্ণ’ প্রতিরোধ ভুল প্রমাণ করেছে।

হামাস কর্মকর্তা উল্লেখ করেন, পুরো উপত্যকাজুড়ে আরও গণহত্যা চালিয়েও দখলদারদের কোনও ধরনের ‘বিজয়’ অর্জনের মরিয়া প্রচেষ্টা সফল হবে না।

এছাড়াও তিনি জোর দিয়ে বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার সমর্থকরা বিশ্বাসযোগ্য বন্দি বিনিময় চুক্তি যত বিলম্ব করবে, তত বেশি জিম্মি ইসরায়েলের বোমা হামলা ও মার্কিন ক্ষেপণাস্ত্রের আঘাতে প্রাণ হারাবে।

সেই সঙ্গে হামদান সতর্ক করে দিয়ে বলেছেন, অব্যাহত ছল-চাতুরি, বিলম্ব, বোমাবাজি ও আগ্রাসনের অর্থ হল দখলদার বন্দিরা বর্ণবাদী রাষ্ট্রে তাদের পরিবারের কাছে মৃতদেহ হিসেবে ফিরে যাবে। অথবা তারা মোটেও আর ফিরে যাবে না। সূত্র: মিডল ইস্ট মনিটর

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর