শিরোনাম
৩০ মে, ২০২৪ ১৩:০৫

‌‘শরীরে গন্ধ’ এমন অভিযোগে প্লেন থেকে নামানো হল আট কৃষ্ণাঙ্গ যাত্রীকে

অনলাইন ডেস্ক

‌‘শরীরে গন্ধ’ এমন অভিযোগে প্লেন থেকে নামানো হল আট কৃষ্ণাঙ্গ যাত্রীকে

শরীরে গন্ধ এমন অভিযোগ তুলে আমেরিকান এয়ারলাইন্সের ৫ জানুয়ারি অ্যারিজোনা থেকে নিউইয়র্কগামী ফ্লাইট থেকে আটজনকে অল্প সময়ের জন্য নামিয়ে দেওয়া হয়েছিল। তবে তাদের মধ্যে কয়েকজনের অভিযোগ, কৃষ্ণাঙ্গ বলেই তাদের সাথে এমন আচরণ করা হয়েছে।

গতকাল বুধবার ভুক্তভোগীদের মধ্যে তিন জন অ্যালভিন জ্যাকসন, ইমানুয়েল জিন জোসেফ এবং জেভিয়ার এক বিবৃতিতে জানিয়েছেন, তারা বর্ণবৈষম্যের শিকার হয়েছেন। তারা কৃষ্ণাঙ্গ হওয়ার কারণেই আমেরিকান এয়ারলাইন্স এমন আচরণ করেছে। তারা বিব্রত ও অপমানিত হয়েছেন।

ওই যাত্রীরা জানিয়েছেন, গায়ে দুর্গন্ধের কথা বলে যাদেরকে ফ্লাইট থেকে নামানো হয়েছিল তারা সবাই কৃষ্ণাঙ্গ। তারা প্রত্যেকেই আলাদা সিটে বসেছিলেন এবং তাদের একজনের সাথে আরেকজনের আগে থেকেই কোন পরিচয় ছিল না।

অভিযোগের বিষয়টি তদন্ত করা হচ্ছে বলে আমেরিকান এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানিয়েছে।

'পাবলিক সিটিজেন' নামে একটি অ্যাডভোকেসি গ্রুপ ঐ তিন ব্যক্তির হয়ে বর্ণবৈষম্যের অভিযোগে আমেরিকান এয়ারলাইন্সের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। অভিযোগপত্রে বলা হয়েছে, ভুক্তভোগীরা ফ্লাইটে ফিনিক্স ছাড়ার প্রস্তুতি নিচ্ছিলেন। এ সময় অ্যাটেনডেন্ট তাদের প্রত্যেকের কাছে গিয়ে তাদের বাইরে যেতে বলেন। তারা কিছুক্ষণের মধ্যেই টের পেয়েছিলেন যে ফ্লাইটে থাকা মোট ৮ জন কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে নামিয়ে দেওয়া হয়েছিল কারণ "একজন সাদা পুরুষ ফ্লাইট অ্যাটেনডেন্ট একজন অজ্ঞাত যাত্রীর শরীরের গন্ধ নিয়ে অভিযোগ জানিয়েছিল।"

আমেরিকান এয়ারলাইন্সের কর্মীরা তাদেরকে অন্য একটি ফ্লাইটে পাঠানোর চেষ্টা করলেও অন্য কোন ফ্লাইট না থাকায় তাদের আগের ফ্লাইটেই ফের আসন গ্রহণ করার অনুমতি দেওয়া হয়েছিল।

এর আগে ২০১৭ সালে এনএএসিপি নামে একটি নাগরিক অধিকার গ্রুপ আমেরিকান এয়ারলাইন্সের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ এনে কৃষ্ণাঙ্গ ব্যক্তিদের এয়ারলাইনটির পরিষেবা ব্যবহার না করার পরামর্শ দিয়েছিল। পরবর্তীতে এয়ারলাইনটি নিজেদের পরিষেবায় পরিবর্তন এনেছে জানানোর পর সে অভিযোগ তুলে নেওয়া হয়েছিল।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর