Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৩ জুন, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২২ জুন, ২০১৮ ২৩:৩৭

নিজের গড়া দলের প্রধানের পদ ছাড়তে বাধ্য হলেন মোশাররফ

নিজের গড়া দলের প্রধানের পদ ছাড়তে বাধ্য হলেন মোশাররফ

পাকিস্তানের সাবেক সেনা শাসক পারভেজ মোশাররফ নিজের গড়া দলের প্রধানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। মোশাররফের গড়া দলটির নাম ‘অল পাকিস্তান মুসলিম লীগ’ বা এপিএমএল। আসন্ন সংসদ নির্বাচনে প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষিত হওয়ায় তিনি দলীয় প্রধানের পদ ছাড়তে বাধ্য হলেন। নির্বাচন কমিশন জানিয়েছে, প্রার্থী হিসেবে অযোগ্য কোনো ব্যক্তি দলের প্রধান হিসেবে থাকতে পারবেন না। মোশাররফের পদত্যাগের পর এপিএমএল পার্টির চেয়ারম্যান হিসেবে মনোনীত হয়েছেন দলটির প্রভাবশালী নেতা ড. মুহাম্মদ আমজাদ। সম্প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্ট আদালতে হাজির হওয়ার নির্দেশ জারি করলেও দেশে ফেরেননি পারভেজ মোশাররফ। এ প্রসঙ্গে পারভেজ মোশাররফ বৃহস্পতিবার বলেছেন, তিনি ফেরার জন্য সম্পূর্ণ প্রস্তুত ছিলেন, কিন্তু সুপ্রিম কোর্টের আদেশের কারণে মন বদলাতে বাধ্য হন। ভিডিও লিঙ্কের সাহায্যে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পাকিস্তানের সাবেক এ সামরিক শাসক বলেন, আদালত তার আদেশে বলেছে যে আমি আগস্ট মাসে আদালতে হাজিরা দেওয়ার আগ পর্যন্ত যেন আমাকে গ্রেফতার না করা হয়। এ আদেশের ফলে আমি দেশে ফিরব কি ফিরব না, তা নিয়ে নতুন করে ভাবতে বাধ্য হই। তিনি বলেন, আদালতে হাজিরা দেওয়ার পরপরই যদি আমি গ্রেফতার হয়ে যাই, তাহলে দেশে ফিরে আমার কী লাভ?

এপিএমএল-এর নয়া চেয়ারম্যান ড. মুহাম্মদ আমজাদ বলেছেন, মি. মোশাররফ দেশে ফিরতে ইচ্ছুক ছিলেন। কিন্তু সুপ্রিম কোর্ট তাকে এত কম সময় দেয় যে এ সময়ের মধ্যে তার ফেরার প্রস্তুতি, আবাসন ও নিরাপত্তার ব্যবস্থা করা সম্ভব ছিল না।

১৯৯৯ সালের ১২ অক্টোবর সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নওয়াজ শরীফকে ক্ষমতাচ্যুত করে মোশাররফ রাষ্ট্রক্ষমতা দখল করেন। পরে ২০০১ সালের ২০ জুন তিনি প্রেসিডেন্টের পদ গ্রহণ করেন। ২০০২ সালে তিনি গঠন করেন নতুন রাজনৈতিক দল। নওয়াজের ঐতিহ্যবাহী মুসলিম লীগের সঙ্গে মিল রেখে ওই দলের নাম রাখা হয় পাকিস্তান মুসলিম লীগ (কায়েদে আজম)। কিন্তু ২০১০ সালে পাকিস্তান মুসলিম লীগ ভেঙে মোশাররফ লন্ডনে বসে গঠন করেন অল পাকিস্তান মুসলিম লীগ বা এপিএমএল। কিন্তু এ দলেরও প্রধানের পদে থাকা হলো না মোশাররফের।


আপনার মন্তব্য