Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৫ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:৩২

সংক্ষেপে

সংক্ষেপে

উত্তর ভারতে সোয়াইন ফ্লুতে আক্রান্ত ৭৫০০

নতুন বছরে ফের সোয়াইন ফ্লুর প্রকোপে উত্তর ভারত। ১ জানুয়ারি থেকে রাজধানী দিল্লি, রাজস্থান, গুজরাট ও জম্মু-কাশ্মীরের বিভিন্ন এলাকায় বহু মানুষ এইচ ওয়ান এন ওয়ান ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটির ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের দেওয়া তথ্যানুযায়ী, গত বছর উত্তর ভারতের ওই রাজ্যগুলোয় মোট আক্রান্তের সংখ্যা যা ছিল, এ বছরের শুরুতে তার চেয়ে তিন গুণ বেশি মানুষ সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছেন। সংখ্যাটা পৌঁছেছে সাড়ে ৭ হাজারে। ২০১৮ সালে রাজস্থানে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে ২২১ জন প্রাণ হারিয়েছিলেন। এ মুহূর্তে ভয়ঙ্কর পরিস্থিতি সেখানে। কাশ্মীরে ১ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত ৩ হাজার ১৬৮ জন সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছেন; যার মধ্যে ১০ জনের মৃত্যু হয়েছে। গত বছর আক্রান্তের সংখ্যা ছিল ৭৫।

 যার মধ্যে ১৪ জনের মৃত্যু হয়। গত পরশু পর্যন্ত হিমাচল প্রদেশে ১০৫ জন সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। এর মধ্যে ১৪ জনের মৃত্যু হয়েছে। ৪ ফেব্র“য়ারি পর্যন্ত রাজধানী দিল্লিতে ১ হাজার ১১ জন সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছেন বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

 

গিনিতে সোনার খনি ধসে ১৭ জনের প্রাণহানি

আফ্রিকার দেশ গিনিতে রবিবার একটি সোনার খনি ধসে অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও কয়েকজন। ভূমিধসের শিকার খনিটির অবস্থান সিগুইরি শহর থেকে ৩৫ কিলোমিটার দূরের নরাসোবা এলাকায়। গ্রামবাসী বলছেন, এখনো অনেকে নিখোঁজ রয়েছেন। দীর্ঘদিন ধরে খনিটিতে কাজ করা শ্রমিকরা জানিয়েছেন, এর আগে তারা সেখানে দুর্ঘটনার কোনো ঝুঁকি দেখতে পাননি। ফলে রবিবারের আকস্মিক দুর্ঘটনা ছিল তাদের জন্য বিস্ময়কর। উল্লেখ্য, পশ্চিম আফ্রিকার এ দেশটিতে সোনা, হীরা, বক্সাইট (অ্যালুমিনিয়ামের প্রধান আকরিক) ও লৌহসম্পদের বিশাল সম্ভার রয়েছে। তবে বিপুল পরিমাণ প্রাকৃতিক সম্পদ থাকলেও সেসব যথার্থভাবে কাজে লাগাতে না পারায় এর সুফল সাধারণ মানুষের নাগালের বাইরেই থেকে গেছে।

 

প্যারিসে বহুতল ভবনে আগুনে নিহত ৮

ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে  আট জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২৬ জন। সোমবার রাতে ওই অগ্নিকাে র ঘটনা ঘটে। প্যারিস থেকে কিছুটা দূরে অবস্থিত একটি আটতলা ভবনের সাত তলায় অগ্নিকাে র সূত্রপাত ঘটে। অগ্নিকাে র পর দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় দমকল বাহিনী। উদ্ধার ও তল্লাশি অভিযান চালানোর সময় তিন দমকল কর্মী আহত হয়েছেন। এএফপি


আপনার মন্তব্য