শিরোনাম
প্রকাশ : সোমবার, ২৭ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৬ মে, ২০১৯ ২৩:৪৩

সংক্ষপে

সৌদিতে ইয়েমেনের ড্রোন হামলা

সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জিজান বিমান বন্দরে ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের সেনাবাহিনী। বিমান বন্দরে জঙ্গি বিমানের হ্যাঙ্গার লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে। ইয়েমেনে হামলায় এই বিমান বন্দরটি ব্যবহার করা হচ্ছে। ইয়েমেনের আল-মাসিরা টিভি চ্যানেল গতকাল জানিয়েছে, ইয়েমেন সেনাবাহিনীর ড্রোন ইউনিট ‘কাসেফ কে-টু’  ড্রোনের সাহায্যে নতুন হামলা চালিয়েছে। গত এক সপ্তাহে এ নিয়ে চার দফা সৌদি বিমান বন্দরে  ড্রোন হামলা চালানো হলো। সেখানে একটি হ্যাঙ্গার এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট লক্ষ্য করে হামলা করা হয়।

 তাৎক্ষণিকভাবে সৌদি কর্তৃপক্ষ বা ইয়েমেনে হুতিদের বিরুদ্ধে চার বছর ধরে লড়াই করা সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করেনি। গত দুই সপ্তাহ ধরে সৌদি আরবের শহরগুলোতে একের পর এক  ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালাচ্ছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা।

২০১৪ সালে এই বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানী সানা দখল করে নিয়ে  দেশটির সৌদি সমর্থিত প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার পর তিনি রিয়াদে পালিয়ে যান। গত চার বছর ধরে চলা ইয়েমেনের গৃহযুদ্ধে অন্তত ৭ হাজার বেসামরিক নিহত ও প্রায় ১১ হাজার মানুষ আহত হয়। আর এই যুদ্ধে দুর্ভিক্ষের মুখে রয়েছে কয়েক লাখ মানুষ। যার মধ্যে বেশিরভাগ শিশু।

 

পেরুতে ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় গত ভোরে দেশটির উত্তরাঞ্চলে ভূমিকম্পটি হয়েছে। ওই অঞ্চলের ময়োবাম্বা শহর থেকে ১৮০ কিলোমিটার পূর্বে ও ভূপৃষ্ঠের প্রায় ১১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি বলে জরিপ সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে। পুরো পেরু ও রাজধানী লিমা থেকে কয়েকশ’ মাইল দূরেও ভূমিকম্পটি অনুভূত হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষগুলো জানিয়েছে। তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

 সাধারণত এ ধরনের ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটে থাকে। ‘এখন পর্যন্ত হতাহত বা বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি,’ বলেছেন জিওফিজিক্যাল ইনস্টিটিউট অব প্রেরুর (আইজিপি) প্রধান এরনান তালাভেরা। এক টুইটে পেরুর প্রেসিডেন্ট মার্তিন ভিজকার্রা লোকজনকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। প্রশান্ত মহাসাগরের আগ্নেয় মেখলার (রিং অব ফায়ার) ওপর অবস্থিত পেরুতে প্রায়ই ভূমিকম্প হয়ে থাকে।

 

জার্মানিতে মসজিদে অগ্নিসংযোগ

জার্মানির নর্থ রাইন ওয়েস্টফালিয়া অঙ্গরাজ্যের একটি মসজিদে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। অজ্ঞাত এক দুর্বৃত্ত রাজ্যের হাগেন এলাকায় অবস্থিত মসজিদটিতে আগুন ধরিয়ে দেয়। এতে মসজিদটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হলেও কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। মসজিদ কমিটির প্রধান ওমের ওরাল আনাদোলু এজেন্সিকে বলেন, স্থানীয় সময় শনিবার সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটানো হয়।

 হামলাকারী ভবনের বাইরে থাকা কয়েকটি কার্টনে আগুন ধরিয়ে দেয়। এতে আগুন ছড়িয়ে পড়ায় ভবনের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মসজিদের প্রবেশপথ আক্রান্ত হয়েছে। ধোঁয়ার তীব্রতায় সব ফার্নিচার নষ্ট হয়ে গেছে।

তিনি জানান, পুলিশ সিসি ক্যামেরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছে। এতে আগুন ধরার আগমুহূর্তে মসজিদের প্রবেশপথের কাছে সন্দেহভাজন এক ব্যক্তিকে তার পকেট থেকে কিছু বের করতে দেখা গেছে। অপরাধীকে ধরার চেষ্টা করছে। ডেইলি সাবাহ

 

পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রীর পদত্যাগ

পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী পিটার ও’নিল পদত্যাগ করেছেন। রাজনৈতিক মতানৈক্য ও বিরোধের জেরে তিনি গতকাল এ পদত্যাগের ঘোষণা দেন। পিএনজির সম্প্রচার মাধ্যম ইএমটিভি জানায়, ও’নিল দুবারের প্রধানমন্ত্রী জুলিয়াস চ্যানের কাছে ক্ষমতা হস্তান্তর করেন। ও’নিল ২০১১ সাল থেকে ক্ষমতায় ছিলেন।


আপনার মন্তব্য