সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

প্রথম থেকেই মরিয়া ট্রাম্পের আইনি দল

কাল থেকে সিনেটে অভিশংসনের বিচার আনুষ্ঠানিকভাবে শুরু

মার্কিন সিনেটে প্রেসিডেন্টের বিরুদ্ধে উত্থাপিত অভিশংসনের অভিযোগগুলোকে গণতন্ত্রের ওপর ‘বিপজ্জনক আক্রমণ’ বলে মন্তব্য করেছে ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী দল। মামলায় বাদীপক্ষ প্রেসিডেন্টের বিরুদ্ধে অপরাধের সুস্পষ্ট অভিযোগ আনতে ব্যর্থ হয়েছে এবং এ প্রক্রিয়া আদতে চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের ‘নির্লজ্জ’ চেষ্টা বলেও মন্তব্য করেছে তারা। আগামী মঙ্গলবার থেকে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে ট্রাম্পের অভিশংসনের বিচার। সিনেটে এই অভিশংসন অভিযোগের বিষয়ে প্রথম প্রতিক্রিয়ায় ওই মন্তব্য করেন ট্রাম্পের আইনজীবীরা। গত মাসে কংগ্রেসের নিম্নকক্ষ ট্রাম্পকে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা সৃষ্টির অভিযোগে অভিশংসিত করে। এই অপরাধে তার বিচারের ভার এখন সিনেটের হাতে। ট্রাম্পের আইনজীবীদের জমা দেওয়া নথিতে বলা হয়েছে, সিনেটে আসা অভিশংসনের অভিযোগ ট্রাম্পের কোনো অপরাধ তুলে ধরতে ব্যর্থ হয়েছে। এই অভিযোগ ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের নির্লজ্জ প্রচেষ্টা। সিনেটে ট্রাম্পের বিচার প্রক্রিয়ার জন্য ডেমোক্র্যাটরা শনিবার তাদের নথি জমা দেওয়ার পর ট্রাম্পের আইনজীবীরা প্রতিক্রিয়া জানান। ডেমোক্র্যাটরা তাদের জমা দেওয়া নথিতে ট্রাম্পকে কেন ক্ষমতা থেকে অপসারিত করা উচিত,  সে বিষয়ে যুক্তি তুলে ধরেছেন। ডেমোক্র্যাটদের নথির জবাবে ট্রাম্পের আইনজীবীরা তার পক্ষে ছয় পৃষ্ঠার প্রতিক্রিয়া জানান। গত শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্পের পক্ষ থেকে আত্মপক্ষ সমর্থনের জন্য আট সদস্যের আইনজীবী দলের নাম ঘোষণা করা হয়। আইনজীবীরা জানান, পদ্ধতিগত ও সাংবিধানিক দুই ভাবেই তারা অভিশংসনের বিষয়টিকে চ্যালেঞ্জ করছেন। তাদের দাবি, প্রেসিডেন্ট ট্রাম্প ভুল কিছু করেননি। তার সঙ্গে ন্যায়সংগত আচরণ করা হয়নি।

নথিতে ট্রাম্পের আইনজীবীরা বলেন, প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটদের জমা দেওয়া অভিশংসনের অভিযোগ আমেরিকার জনগণের স্বাধীনভাবে তাদের প্রেসিডেন্ট বেছে নেওয়ার অধিকারের ওপর মারাত্মক আঘাত।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প হচ্ছেন তৃতীয় প্রেসিডেন্ট, যাকে অভিশংসন নিয়ে সিনেটে বিচারের মুখোমুখি হতে হচ্ছে। অভিশংসন মামলাকে ‘ধাপ্পাবাজি’ বলেও অ্যাখ্যা দিয়েছেন ট্রাম্প।

রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটের সদস্যরা অভিশংসন মামলায় জুরির দায়িত্ব পালন করবেন। নিরপেক্ষ জুরি হিসেবে দায়িত্ব পালনের জন্য ১০০ জন সিনেটর গত বৃহস্পতিবার শপথ নিয়েছেন। বিচারে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে প্রেসিডেন্টের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন তারা।

যদি সিনেটের দুই-তৃতীয়াংশ বা ৬৭ জন সদস্য মনে করেন যে ট্রাম্প দোষী, তাহলে তিনি ক্ষমতা থেকে অপসারিত হবেন। তবে তেমন সম্ভাবনা নেই বললেই চলে। কারণ, সিনেটে রিপাবলিকান দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।  সিনেটে রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল ইতিমধ্যেই জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের আইনজীবীদের সঙ্গে পূর্ণ শলাপরামর্শ করেই তিনি বিচার কাজ পরিচালনার প্রশ্নে সিদ্ধান্ত নিবেন।

সর্বশেষ খবর