শিরোনাম
বুধবার, ৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ইরানের সঙ্গে শিগগিরই পরমাণু আলোচনা : যুক্তরাষ্ট্র

বরফ গলার আশা করা হচ্ছে যুক্তরাষ্ট্র ও ইরানের সম্পর্কের মধ্যে। মার্কিন জ্যেষ্ঠ এক কর্মকর্তা ইতিমধ্যেই সেই ইঙ্গিত দিয়ে বলেছেন, ইরানের সঙ্গে পুনরায় পরমাণু আলোচনা শুরুর আশাবাদী যুক্তরাষ্ট্র।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, আমরা অল্প সময়ের মধ্যে ভিয়েনায় আলোচনায় ফেরার ব্যাপারে আশাবাদী। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রও সোমবার বলেছেন, নভেম্বরের শুরুর দিকে নতুন করে আলোচনা শুরু হতে পারে। এদিকে গতকাল থেকে শুরু হওয়া ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের জাতীয় নিরাপত্তা প্রতিনিধি দলের আলোচনার মূল কেন্দ্রবিন্দুতে ইরানের পরমাণু ইস্যু থাকছে বলে ধারণা করা হচ্ছে। ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আইয়েল হুলতা ও হোয়াইট হাউস প্রতিনিধি জ্যাক সুলিভান ‘যুক্তরাষ্ট্র-ইসরায়েল স্ট্র্যাটেজিক কনসালটেটিভ গ্রুপ’ শীর্ষক এই বৈঠকে নিজ নিজ দেশের পক্ষে কূটনৈতিক, সামরিক ও গোয়েন্দা এজেন্সির  প্রতিনিধিত্ব করবেন।

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ন্ত্রণ রাখতে ২০১৫ সালে সাত জাতির যে চুক্তি হয়েছিল সেখান থেকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরে যান। পরে জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ট্রাম্পের সিদ্ধান্ত পরিবর্তন করেন। বাইডেন প্রশাসন এখন স্থবির থাকা আলোচনাকে কূটনৈতিকভাবে সমাধানের চেষ্টা করছে।

মার্কিন জ্যেষ্ঠ ওই কর্মকর্তা বলেন, ভিয়েনায় আলোচনার পথ খোলা রয়েছে। ইরানও বেশ কয়েকটি দেশকে ইঙ্গিত করেছে তারা আলোচনায় ফিরতে প্রস্তুত। আমরা দেখতে চাই তারা এই আলোচনায় গঠনমূলক নাকি অন্য পথে যুক্ত থাকতে চায়।

অন্যদিকে ইসরায়েলের সংশয় থাকার পরও মার্কিন কর্তৃপক্ষ বলেছে, বাইডেন প্রশাসন দৃঢ়ভাবে বিশ্বাস করে যে কূটনৈতিক পথই সবচেয়ে ভালো।

সর্বশেষ খবর