শিরোনাম
বুধবার, ৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

নাম থাকা মন্ত্রীদের বরখাস্তের দাবি পাকিস্তানের বিরোধী দলের

প্যানডোরা পেপারস

নানা সমস্যায় জর্জরিত পাকিস্তান। দুর্নীতি ছেয়ে গেছে সর্বত্র। এর মধ্যে কয়েকজন মন্ত্রীসহ সহযোগীদের অনেকে শত শত কোটি ডলার বিদেশে অফসোর কোম্পানির মাধ্যমে বিনিয়োগ করার তথ্য ফাঁস হয়েছে প্যানডোরা পেপারসে। এ নিয়ে বিব্রতকর অবস্থায় রয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তার চারপাশে থাকা যেসব মন্ত্রীর নাম প্যানডোরা পেপারসে ওঠে এসেছে, তাদের মন্ত্রিসভা থেকে বরখাস্তের আহ্‌বান জানিয়েছে বিরোধী দলগুলো। অন্যদিকে উত্থাপিত অভিযোগ তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন ইমরান খান। কিন্তু বিরোধী দলের নেতারা নাম ওঠা মন্ত্রীদের প্রথমে বরখাস্ত করে তারপর তদন্তের দাবি জানিয়েছেন।

পাকিস্তানের বিভিন্ন গণমাধ্যমে বলা হয়েছে, সরকারের অস্বস্তিতে পড়ার কারণ হলো শুধু পাকিস্তানেরই কমপক্ষে ৭০০ মানুষের নাম আছে প্যানডোরা পেপারসে। যদি একটি দেশের এত বিপুলসংখ্যক মানুষ শত শত কোটি ডলার আয়কর ফাঁকি দেওয়ার জন্য বিদেশে অফসোর কোম্পানিতে বিনিয়োগ করেন, কোনো কোনো ক্ষেত্রে একে অর্থপাচার হিসেবে আখ্যায়িত করা হচ্ছে- তাহলে সেই দেশের অর্থনীতির কি অবস্থা সহজেই অনুমেয়। রবিবার ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টিস (আইসিআইজে) প্রকাশ করেছে প্যানডোরা পেপারস। এতে ইমরান খানের ঘনিষ্ঠ কয়েকজন আছেন। এর মধ্যে অন্যতম অর্থমন্ত্রী শওকত তারিন। তিনি একটি স্থানীয় সংবাদভিত্তিক চ্যানেলকে বলেছেন, তিনি নিজেসহ যাদের নাম এসেছে, তাদের সবার বিষয়ে তদন্ত করা হবে। তবে তিনি নিজে কোনো অন্যায় করার কথা অস্বীকার করেন। এ বিষয়ে পাকিস্তান মুসলিম লিগ নওয়াজের মুখপাত্র আওরঙ্গজেব রয়টার্সকে বলেছেন, যেসব নাম এসেছে তাদের সবাইকে বরখাস্ত করা উচিত প্রধানমন্ত্রীর।

ইমরান খানের। তার উচিত প্যানডোরা পেপারসে নাম থাকা সব মন্ত্রী ও সহযোগীদের পদত্যাগের নির্দেশ দেওয়া এবং তা অবিলম্বে কার্যকর হতে হবে। পাকিস্তান পিপলস পার্টির নেত্রী শেরি রেহমান জবাবদিহিতার স্লোগানের ধীরগতি নিয়ে প্রশ্ন তুলেছেন।

সর্বশেষ খবর