শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আজ ভারতের অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় আঘাত হানছে

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আজ ভারতের অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় আঘাত হানছে

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ ভারতের দিকে ধেয়ে আসছে। আজ শনিবার স্থানীয় সময় ভোরে দেশটির অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার উপকূলে আছড়ে পড়তে পারে। খবর হিন্দুস্তান টাইমসের।

খবরে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের সময় উপকূলবর্তী এলাকায় বাতাসের গতিবেগ ৯০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। সেইসঙ্গে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার উপকূলীয় জেলাগুলোতে ভারী বৃষ্টিপাত এবং জলোচ্ছ্বাসের সম্ভাবনাও আছে।

ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি ঠেকাতে আগে থেকেই সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে ভারতের দক্ষিণ-পূর্ব রেল। লোহার শিকলে বেঁধে দেওয়া হয়েছে ট্রেন। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) হাওড়া বিভাগের শালিমার রেল ইয়ার্ডে দেখা গেছে এমন চিত্র। এবারই প্রথম নয়, আগেও একাধিকবার দুর্যোগের আগে ট্রেনের চাকায় লোহার শিকল জড়িয়ে তালা-চাবি দিয়ে বেঁধে রেখেছিলেন রেল-কর্মীরা। সেই চিত্রই ধরা পড়েছে বার বার। ভারতের রেল কর্তৃপক্ষ ইতিমধ্যে ৫৩টি দূরপাল্লার ট্রেনের যাত্রা বাতিল করেছে। বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া একটি গভীর নিম্নচাপ এখন আরও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। নতুন সৃষ্টি হওয়া এই সাইক্লোনটির নাম দেওয়া হয়েছে ‘জাওয়াদ’। আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র বলছে, এটি আগামীকাল (আজ) নাগাদ ভারতের অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলে আঘাত হানতে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর