বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ডলারের দাম বাড়ায় অর্থনৈতিক সংকট ঘনীভূত হচ্ছে

আল-জাজিরার প্রতিবেদন

ডলারের দাম বাড়ায় অর্থনৈতিক সংকট ঘনীভূত হচ্ছে

মিসরের রাজধানী কায়রো। সেখানে জীবনযাপন এতটাই ব্যয়বহুল হয়েছে যে, নিরাপত্তারক্ষী মোস্তফা গামাল তার স্ত্রী এবং এক বছর বয়সী মেয়েকে একটি গ্রামে তার বাবা-মায়ের সঙ্গে থাকতে পাঠিয়ে দিয়েছেন। কায়রো থেকে যে গ্রামের দূরত্ব ৭০ মাইল (১১২ কিমি)। ২৮ বছর বয়স্ক গামাল এখন কায়রোতে একাই থাকেন এবং দুটি চাকরি করে আয় বাড়ানোর চেষ্টা করছেন।

তিনি তার খাওয়া-দাওয়ার হিসাবেও কাটছাঁট করেছেন। সবকিছুর দাম বেড়ে যাওয়ায় তার খাদ্য তালিকা থেকে মাংস বাদ দিয়েছেন। তিনি জানান, সবকিছুর দাম দ্বিগুণ করা হয়েছে। এসবের কোনো বিকল্প ছিল না। এ অবস্থা শুধু তারই নয়, বিশ্বজুড়ে কোটি কোটি মানুষের অবস্থা এখন তারই মতো।

ডলার শক্তিশালী হওয়ায় বিশ্ব এখন নতুন এক সংকটের মুখে রয়েছে। এমনিতেই ইউক্রেন-রাশিয়া সংঘাতের কারণে বিশ্বে খাদ্য ও জ্বালানির দাম বেড়েছে। কর্নেল ইউনিভার্সিটির ট্রেড পলিসির অধ্যাপক এশ্বর প্রসাদ বলেন, একটি শক্তিশালী ডলার বিশ্বের বাকি অংশে একটি খারাপ পরিস্থিতিকে আরও খারাপ করে তোলে। অনেক অর্থনীতিবিদ উদ্বিগ্ন যে, ডলারের এই মাত্রাতিরিক্ত উত্থান আগামী বছর বিশ্বব্যাপী মন্দা সৃষ্টি করতে পারে।

চলতি বছর ডলারের দাম শতকরা ১৮ ভাগ বেড়েছে এবং গত মাসে ২০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। ডলারের ঊর্ধ্বগতির কারণ যদিও কোনো রহস্য নয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি মোকাবিলায় দেশটির ফেডারেল রিজার্ভ এই বছর পাঁচবার স্বল্পমেয়াদি সুদের হার বাড়িয়েছে। তবে এর আগেও ডলারের মূল্যবৃদ্ধিতে বিশ্বে অর্থনৈতিক সংকট সৃষ্টি হয়েছে বহুবার। ১৯৯০-এর দশকের সময় ইন্দোনেশিয়ান কোম্পানিগুলো প্রচুর পরিমাণ ডলারে ঋণ নিয়েছিল। কিন্তু ইন্দোনেশিয়ান মুদ্রা রুপিয়ার দাম ডলারের বিপরীতে অনেক পড়ে গেলে, এসব কোম্পানি নিশ্চিহ্ন হয়ে যায়।

কয়েক বছর আগে মেক্সিকোর মুদ্রা পেসোর দাম কমে যাওয়ায় দেশটিতে একই রকম সংকট সৃষ্টি হয়েছিল।

সর্বশেষ খবর