বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

পরস্পরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ল দুই কোরিয়া

পরস্পরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ল দুই কোরিয়া

ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ তদারকি করেন উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা-এএফপি

উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ফের উত্তেজনার সৃষ্টি হয়েছে। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বিমান মহড়ার মাঝে গতকাল উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছুড়ে আর তা নিয়ে পড়ে       দক্ষিণ কোরিয়ার উপকূল থেকে ৬০ কিলোমিটারেরও কম দূরত্বে। 

জবাবে দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। সিউলের প্রেসিডেন্ট ইউন   সুক-ইওল একে কদার্যকর আঞ্চলিক আক্রমণ বলে উল্লেখ করেছেন। উত্তর কোরিয়া এই ক্ষেপণাস্ত্র ছোড়ার পরে উলেংডো দ্বীপে বিমান হামলার অ্যালার্ম বাজতে শুরু করে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, গতকাল সকালে অন্তত ১০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে পিয়ংইয়ং। জবাবে দক্ষিণ কোরিয়া সামুদ্রিক সীমান্তের উত্তর দিকে আকাশ থেকে তিনটি ক্ষেপণাস্ত্র মাটিতে নিক্ষেপ করেছে। জয়েন্ট চিফ অব স্টাফ  জানিয়েছেন, উত্তর কোরিয়ার এ ধরনের কাজ দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বরদাস্ত করবে না বলে আগেই জানানো হয়েছিল। দক্ষিণ কোরিয়া কঠোরভাবে এর প্রতিক্রিয়া জানাবে, সেক্ষেত্রে মার্কিন সহযোগিতাও তারা পাবে। উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর দক্ষিণ কোরিয়া ও জাপান জাতীয় নিরাপত্তা বৈঠক ডেকেছে।

এর আগে মঙ্গলবার উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেছিল যে তারা যদি যৌথ সামরিক মহড়া অব্যাহত রাখে তাহলে তাদের ‘ইতিহাসের সবচেয়ে কঠিন মূল্য দিতে হবে’। এ হুমকিকে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রচ্ছন্ন হুমকি হিসেবে দেখা হয়েছে।

আন্তর্জাতিক আইন অনুযায়ী ভূখন্ড থেকে ১২ নটিক্যাল মাইল পর্যন্ত এলাকার নিজেদের দাবি করতে পারে। উত্তর কোরিয়ার সীমারেখা পড়েছে সাগরের মাঝ বরাবর। তবে উত্তর কোরিয়া কখনই এ সীমারেখাকে মেনে নেয়নি।

ওদিকে পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা এমন সময় ঘটল যখন দক্ষিণ কোরিয়ায় জাতীয় শোক চলছে পদদলিত হয়েছে সম্প্রতি ১৫০ মানুষের মৃত্যুর ঘটনার জন্য। ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় কোরিয়া উপদ্বীপে উত্তেজনা তৈরি হয়েছে। চলতি বছরই ৫০টির বেশি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। এর মধ্যে একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র জাপান অতিক্রম করে গিয়ে পড়েছে।

এর মধ্যে সোমবার যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তি সম্পন্ন সাবমেরিন দক্ষিণ কোরিয়ার উপকূলে এসেছে দুই দেশের সামরিক মহড়ার অংশ হিসেবে। গত আগস্ট মাসে এই মহড়া শুরু হয়েছে।

সর্বশেষ খবর