শনিবার, ১৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

স্পিকার পদকে বিদায় জানালেন পেলোসি

স্পিকার পদকে বিদায় জানালেন পেলোসি

ন্যান্সি পেলোসি

যুক্তরাষ্ট্রে তৃতীয় সর্বোচ্চ সম্মানিত ব্যক্তির আসনটি প্রতিনিধি পরিষদের স্পিকারের জন্য বরাদ্দ। এ পদে টানা দুই দশক অবস্থান করছেন ন্যান্সি পেলোসি। এ পদ থেকে বৃহস্পতিবার সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ন্যান্সি পেলোসি।

৮২ বছরের এই নারী রাজনীতিবিদ কংগ্রেসে সবচেয়ে ক্ষমতাধর ডেমোক্র্যাট আইনপ্রণেতা এবং প্রথম নারী স্পিকার। সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন। এতে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে রিপাবলিকান দল। নতুন স্পিকার হিসেবে দলটির মনোনয়ন জিতেছেন রিপাবলিকান কেভিন ম্যাকার্থি। তিনিই হচ্ছেন পেলোসির উত্তরসূরি। তবে নেতৃত্ব থেকে পদত্যাগ করলেও কংগ্রেসের নিম্নকক্ষে তিনি নিজের নির্বাচনী এলাকার (ক্যালিফোর্নিয়ার একটি আসন) প্রতিনিধিত্ব অব্যাহত রাখবেন।

বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে দেওয়া বিবৃতিতে পেলোসি বলেন, ‘আমি একদিন গৃহকর্ত্রী থেকে হাউস স্পিকার হয়ে যাব এটি কখনই ভাবিনি। পরবর্তী কংগ্রেসে ডেমোক্র্যাট নেতৃত্বের জন্য আমি প্রতিদ্বন্দ্বিতা করব না। ডেমোক্র্যাট ককাসের নেতৃত্ব দেওয়ার জন্য নতুন প্রজন্মের আসার সময় হয়েছে।’ জানুয়ারিতে নতুন কংগ্রেস দায়িত্ব গ্রহণ করার আগ পর্যন্ত পেলোসি প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে থাকবেন।

১৯৮৭ সালে সান ফ্রান্সিসকোর নির্বাচিত প্রতিনিধি হিসেবে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে যোগ দিয়েছিলেন পেলোসি। তারপর থেকে ৩৫ বছর ধরে নিজের আসন ধরে রেখেছেন আর জানুয়ারি, ২০২৫ পর্যন্ত এটি তার অধীনেই থাকবে। অর্থাৎ, একজন জনপ্রতিনিধি হিসেবে অবশ্যই থাকছেন এবং এখনই রাজনৈতিক জীবনের ইতি টানছেন না।

সর্বশেষ খবর