মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
বিশ্ববাজারে মূল্যবৃদ্ধি

রাশিয়ার সঙ্গে তেল রাজনীতিতে ইউরোপ

রাশিয়ার সঙ্গে তেল রাজনীতিতে ইউরোপ

সমুদ্র পথে রপ্তানি করা রাশিয়ার তেলের মূল্য বেঁধে দেওয়ায় জি৭, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং অস্ট্রেলিয়ার সিদ্ধান্ত গতকাল থেকে কার্যকর শুরু হয়েছে। মূলত তেল রপ্তানি থেকে রাশিয়ার আয় কমানোর জন্য পশ্চিমা দেশগুলোর চেষ্টার ফল এ সিদ্ধান্ত। তবে এ কর্মকাণ্ডের কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে ক্রেমলিন। রাশিয়াবিরোধী ওই জোট গত শুক্রবার সিদ্ধান্ত জানিয়েছে রাশিয়ার তেল কেনার জন্য ব্যারেলপ্রতি সর্বোচ্চ ৬০ ডলারের বেশি দাম দেওয়া হবে না। বিশ্লেষকরা বলছেন, যুদ্ধকে ছাড়িয়ে যাবে এ তেল নিয়ে রাজনীতি।

তা ছাড়া ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত কোনো দেশ এখন সমুদ্রপথে রুশ তেল আমদানি করবে না এবং অন্যত্র তেল রপ্তানির ক্ষেত্রেও বিভিন্ন বিধিনিষেধ আরোপ করা হয়েছে। জি৭ বলেছে, রাশিয়া যেন ইউক্রেনের যুদ্ধ থেকে মুনাফা করতে না পারে তা ঠেকানোর জন্যই এ ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়া হচ্ছে। তবে রাশিয়া জোর দিয়ে বলেছে, ইউক্রেনে যুদ্ধ চালানোর ক্ষেত্রে তাদের যে সক্ষমতা তার ওপর এসব পদক্ষেপ কোনো প্রভাব ফেলতে পারবে না। রাশিয়া আরও হুমকি দিয়েছে যে, যেসব দেশ এ ঊর্ধ্বসীমা আরোপের পদক্ষেপ বাস্তবায়ন করবে তাদের কাছে তারা তেল রপ্তানি করবে না। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন মুখপাত্র বলেছেন, ইউক্রেনে তাদের সামরিক কার্যক্রম চালানোর জন্য যা যা প্রয়োজন তার সবই রুশ সামরিক বাহিনীর আছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান এবং ইইউভুক্ত দেশগুলো নিয়ম করেছে যে রুশ তেলের দাম ব্যারেলপ্রতি ৬০ ডলারের কম রাখা না হলে  এসব দেশের পরিবহন এবং বীমা কোম্পানিগুলোকে এ-সংক্রান্ত কোনো লেনদেন করতে পারবে না। জি৭ দেশগুলোর  জোট রাশিয়ার তেলের দামে ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়ার কথা ঘোষণার পর আগামী মাসগুলোয় বিশ্বব্যাপী তেল সরবরাহ বিঘ্নিত হতে পারে- এমন আশঙ্কায় বিশ্ববাজারে তেলের দাম বেড়েছে। এরই পাশাপাশি বিশ্বের প্রধান তেল উৎপাদনকারী  দেশগুলো তাদের তেল উত্তোলন কমাতে একমত হওয়ার ফলেও তেলের দাম বৃদ্ধি পাচ্ছে।

সোমবার সকালে ব্রেন্ট অশোধিত তেলের দাম প্রায় ২ শতাংশ বেড়ে ব্যারেলপ্রতি দাম দাঁড়ায় ৮৭.২৫ ডলারের ওপর। তবে রাশিয়া ইউক্রেনে অভিযান চালানোর পর তেলের দাম যেখানে উঠেছিল বর্তমান মূল্য তার চেয়ে এখনো বেশ নিচে। সে সময় একপর্যায়ে ব্যারেলপ্রতি তেলের দাম ১২০ ডলার ছাড়িয়ে গিয়েছিল। তবে পরে বিশ্ব অর্থনীতিতে মন্দা এবং দেশগুলোর তেল ব্যবহার কমে যাওয়ার পর দাম নেমে আসে।

সর্বশেষ খবর