বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

আন্দামান সাগরে নৌকায় ভাসছে শতাধিক রোহিঙ্গা

কেউ মারা গেছে ক্ষুধা তৃষ্ণায়, মরিয়া হয়ে নৌকা থেকে লাফিয়ে

আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের কাছাকাছি ভারত মহাসাগরে নৌকায় ভাসছে শতাধিক রোহিঙ্গা। এদের মধ্যে ১৬ থেকে ২০ জন তৃষ্ণায় মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। মিয়ানমারের রোহিঙ্গা অ্যাকটিভিস্টের বরাত দিয়ে গতকাল এক প্রতিবেদনে   এ তথ্য জানিয়েছে রয়টার্স। প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার গভীর রাতে পাঁচটি ভারতীয় জাহাজ আটকেপড়া নৌকাটির কাছে পৌঁছেছিল। ভারতের নৌবাহিনীর মুখপাত্র রয়টার্সকে জানান, এ নিয়ে বিস্তারিত তথ্য তাদের কাছে নেই। ভারতীয় কোস্ট গার্ডও এ নিয়ে মন্তব্য করতে রাজি হয়নি।

প্রতি বছর বিপুলসংখ্যক রোহিঙ্গা মুসলিম মিয়ানমারের সহিংসতা থেকে বাঁচতে ছোট ও দুর্বল নৌকায় চেপে দেশ ছাড়ছে, তাদের বেশিরভাগেরই লক্ষ্য থাকে মালয়েশিয়ায় পৌঁছানো। আটকে পড়ারাও সেখানে যাওয়ার চেষ্টা করছে। মিয়ানমারের রোহিঙ্গাদের সহায়তায় কাজ করা আরাকান প্রজেক্টের পরিচালক ক্রিস লেয়া জানান, ‘আমাদের অনুমান ২০ জনের মতো মারা গেছে, এদের মধ্যে কেউ ক্ষুধা, তৃষ্ণায় ও মরিয়া  হয়ে নৌকা থেকে লাফিয়ে পড়ায়। এটা সত্যিই     ভয়াবহ ও বেদনাদায়ক,’ বলেছেন। এশিয়া প্যাসিফিক রিফিউজি নেটওয়ার্কের রোহিঙ্গা ওয়ার্কিং গ্রুপ বলছে, নৌকায় থাকা রোহিঙ্গাদের ওই দলটি দুই সপ্তাহেরও বেশি সময় ধরে সমুদ্রে ভাসছে। গ্রুপটি বলছে, ‘আমরা গত রাতে শুনেছি, বেশ কয়েকটি ভারতীয় নৌযান ওই নৌকার কাছাকাছি পৌঁছেছে, আমরা পরবর্তী খবর শোনার অপেক্ষায় আছি। আশা করছি, ভারতীয় নৌবাহিনী বা কোস্টগার্ড তাদেরকে দ্রুত ওই নৌকা থেকে উদ্ধার করতে পারবে।’

এদিকে এশিয়া প্যাসিফিক রিফিউজি নেটওয়ার্কের রোহিঙ্গা ওয়ার্কিং গ্রুপের চেয়ার লিলিয়ান ফ্যান জানান, ‘তারা খাবার ও পানি ছাড়া দুই সপ্তাহেরও বেশি সময় ধরে একটি নষ্ট নৌকায় ভাসছে। আমরা শুনেছি, ১৬ জন নাকি এর মধ্যে মারাই গেছে।’ কয়েকদিন আগে শ্রীলঙ্কার  নৌবাহিনী অন্য আরেকটি নৌকা থেকে শতাধিক রোহিঙ্গাকে উদ্ধার করেছিল।

মিয়ানমারের সামরিক বাহিনীর দমনপীড়নের মুখে ২০১৭ সালে ৭ লাখ ৩০ হাজারেরও বেশি রোহিঙ্গা সীমান্ত টপকে বাংলাদেশে ঢুকে পড়েছিল; সেবার মিয়ানমার বাহিনী রোহিঙ্গা অধ্যুষিত রাখাইনে নির্বিচারে হত্যাযজ্ঞ ও ধর্ষণ চালিয়েছিল বলে অভিযোগ প্রত্যক্ষদর্শীদের। বিভিন্ন মানবাধিকার সংস্থা ও গণমাধ্যম রাখাইনে মিয়ানমার বাহিনীর বেসামরিক হত্যা এবং একের পর এক গ্রাম জ্বালিয়ে দেওয়ার তথ্য উপাত্তও হাজির করেছে।

সর্বশেষ খবর