১ জুলাই, ২০২২ ০৮:০৫

জিলহজের প্রথম ১০ দিনে করণীয়

জাওয়াদ তাহের

জিলহজের প্রথম ১০ দিনে করণীয়

বান্দার প্রতি আল্লাহর বিশেষ অনুগ্রহ একটি যে আল্লাহ তাআলা তাঁর বান্দাকে  মৌসুমভিত্তিক কিছু বিশেষ ইবাদত দিয়েছেন। যাতে বান্দা সে সময় নিজেকে শাণিত করতে পারে। অল্প সময়ে বিশেষ কিছু আমল করে আল্লাহর নৈকট্য অর্জন করতে পারে। আর এই সময়ের মধ্যে অন্যতম বরকতময় সময় হচ্ছে জিলহজ মাসের প্রথম দশক।

 
আল্লাহ তাআলা এই দিনগুলোর গুরুত্ব বোঝাতে কোরআনে এর নামে শপথ করেছেন। ইরশাদ হয়েছে,  ‘শপথ ফজর কালের। এবং ১০ রাতের। ’ (সুরা ফজর, আয়াত : ১, ২)
মুফাসসিরদের মতে, এখানে ফজর বলতে বিশেষভাবে জিলহজের ১০ তারিখের ফজর বোঝানো হয়েছে। আর যে ১০ রাতের শপথ করা হয়েছে, তা হলো জিলহজের প্রথম ১০ রাত। (তাওজিহুল কোরআন)

১০ দিনের শ্রেষ্ঠত্বের কারণ

হজ, কোরবানি, আরাফা দিবস এসব মিলিয়ে এ দিনগুলোর আছে বিশেষ ফজিলত। ইবনে আব্বাস (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, এমন কোনো দিন নেই যে দিনসমূহের সৎকাজ আল্লাহর কাছে জিলহজ মাসের এই ১০ দিনের সৎকাজ অপেক্ষা বেশি প্রিয়। সাহাবারা বললেন, হে আল্লাহর রাসুল! আল্লাহ তাআলার পথে জিহাদ করাও কি (এত প্রিয়) নয়? রাসুলুল্লাহ (সা.) বললেন, আল্লাহ তাআলার পথে জিহাদও তার চেয়ে বেশি প্রিয় নয়। তবে জীবন ও সম্পদ নিয়ে যদি কোনো ব্যক্তি আল্লাহ তাআলার পথে জিহাদে বের হয় এবং এই দুটির কোনোটিই নিয়ে যদি সে আর ফিরে না আসতে পারে তার কথা (অর্থাৎ সেই শহীদের মর্যাদা) ভিন্ন। (তিরমিজি, হাদিস : ৭৫৭)

আল্লামা হাফেজ ইবনে হাজার আসকালানি (রহ.) বলেন, জিলহজের এই ১০ দিনের বৈশিষ্ট্যের কারণ হলো, এ সময় শরিয়তের মৌলিক কিছু ইবাদতের সম্মিলন ঘটে। শরিয়তের প্রধান ইবাদত হলো নামাজ, রোজা, সদকা ও হজ। এ ধরনের সমাবেশ বছরের অন্য সময় পাওয়া যায় না। (ফাতহুল বারি, আসকালানি : ২/৪৬০)

১০ দিনের বিশেষ কিছু আমল

সামর্থ্যবানদের জন্য হজ ও কোরবানি ছাড়া এ মাসে আছে বিশেষ কিছু আমল। নিম্নে তা উল্লেখ করা হলো—

জিকির করা

এই ১০ দিনে বেশি পরিমাণে আল্লাহর জিকিরে নিজেকে ব্যতিব্যস্ত রাখা। আল্লাহ তাআলা বলেন, ‘আর যাতে তারা তাদের জন্য স্থাপিত কল্যাণ প্রত্যক্ষ করে এবং নির্দিষ্ট দিনে আল্লাহর নাম উচ্চারণ করে সেই সব পশুতে যা তিনি তাদের দিয়েছেন। সুতরাং (হে মুসলিমরা!) সেই পশুগুলো থেকে তোমরা নিজেরাও খাও এবং দুস্থ, অভাবগ্রস্তকেও খাওয়াও। ’ (সুরা হজ, আয়াত : ২৮)

ইবনে আব্বাস (রা.) বলেন, ‘আইয়ামে মালুমাত’ দ্বারা উদ্দেশ্য হলো জিলহজের প্রথম ১০ দিন। (সহিহ বুখারি, হাদিস : ৯৬৯)

ইবনে ওমর ও আবু হুরায়রা (রা.)-এর আমল ছিল, এই ১০ দিন তাকবির বলতে বলতে বাজারের দিকে যেতেন এবং তাঁদের তাকবিরের সঙ্গে অন্যরাও তাকবির বলত। (বুখারি, হাদিস : ৯৬৯)

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, আল্লাহ তাআলার কাছে জিলহজের প্রথম দশকের আমলের চেয়ে বেশি প্রিয় আর কোনো আমল নেই। সুতরাং তোমরা এ সময় বেশি পরিমাণে তাকবির (আল্লাহু আকবার), তাহলিল (লা ইলাহা ইল্লাল্লাহ) এবং তাহমিদ (আলহামদু লিল্লাহ) পাঠ করো। (শুআবুল ঈমান, হাদিস : ৩৭৫৮)

রোজা রাখা

এই সময়ের গুরুত্বপূর্ণ একটি আমাল হচ্ছে, জিলহজের প্রথম ৯ দিন আল্লাহর জন্য রোজা রাখা। আহমদ ইবনে ইয়াহইয়া (রহ.) থেকে বর্ণিত, নবী (সা.)-এর কোনো স্ত্রী থেকে বর্ণিত যে রাসুল (সা.) জিলহজ মাসের ৯ দিন, আশুরার দিন এবং প্রত্যেক মাসের তিন দিন রোজা পালন করতেন। মাসের প্রথম সোমবার ও দুই বৃহস্পতিবার। (সুনানে নাসায়ি, হাদিস : ২৪১৭)

বিশেষ করে আরাফার দিনের রোজা বিশেষ ফজিলত আলাদাভাবে এসেছে। আবু কাতাদা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘আমি আল্লাহ তাআলার কাছে আরাফাতের দিনের রোজা সম্পর্কে আশা করি যে তিনি এর মাধ্যমে পূর্ববর্তী এক বছর এবং পরবর্তী এক বছরের গুনাহসমূহ ক্ষমা করে দেবেন। ’ (তিরমিজি, হাদিস : ৭৪৯)

নখ চুল না কাটা

এই ১০ দিনের আরেকটি আমল হচ্ছে জিলহজের চাঁদ ওঠার পর নখ, চুল এবং শরীরের অবাঞ্ছিত লোম ইত্যাদি কর্তন না করা। বরং কোরবানি দেওয়ার পর এগুলো পরিষ্কার করবে। এই আমল সবার জন্য প্রযোজ্য। চাই সে কোরবানি করুক বা না করুক। উম্মে সালামাহ (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেছেন, যখন তোমরা জিলহজ মাসের (নতুন চাঁদ দেখতে পাও) আর তোমাদের কেউ কোরবানি করার ইচ্ছা করে, তবে সে যেন তার চুল না ছাঁটে ও নখ না কাটে। (মুসলিম, হাদিস : ৫০১৩)

এ ছাড়া দান-সদকা, কোরআন তিলাওয়াত, তাওবা-ইস্তেগফার ও বেশি বেশি নফল ইবাদতে এই মহামন্বিত সময়ে নিজেকে নিয়োজিত রাখা। আল্লাহ তাআলা আমাদের তাওফিক দান করুন। আমিন

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর