১৯ জুলাই, ২০২২ ০৮:০৭

সব কিছু আল্লাহর কাছে লিপিবদ্ধ

মুফতি আতাউর রহমান

সব কিছু আল্লাহর কাছে লিপিবদ্ধ

আল্লাহ লেখেন। তিনি লেখেন তাঁর মর্যাদা ও শান অনুযায়ী। তিনি যা ইচ্ছা তা লিখে রাখেন। তিনি তাঁর জ্ঞান ও প্রজ্ঞা অনুযায়ী পৃথিবীর অভিতব্য লিখে রেখেছেন। 

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তারা যা বলেছে তা এবং নবীদের অন্যায়ভাবে হত্যা করার বিষয় আমি লিখে রাখব এবং বলব, তোমরা দহন যন্ত্রণা ভোগ করো। ’ (সুরা : আলে ইমরান, আয়াত : ১৮১)
অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘আমি তার জন্য ফলকে সর্ববিষয়ে উপদেশ ও সকল বিষয়ের স্পষ্ট ব্যাখ্যা লিখে দিয়েছি। ’ (সুরা : আরাফ, আয়াত : ১৪৫)

রাসুলুল্লাহ (সা.) বলেন, আল্লাহ যখন সৃষ্টির কাজ শেষ করলেন, তখন তিনি তাঁর কিতাব লাওহে মাহফুজে লেখেন, যা আছে আরশের ওপর তাঁর কাছে। (আল্লাহ বলেন) নিশ্চয়ই আমার রহমত আমার ক্রোধের ওপর প্রবল। (সহিহ বুখারি, হাদিস : ৩১৯৪)

আল্লাহ লেখেন বা সব কিছু তাঁর কাছে লিপিবদ্ধ থাকার ব্যাখ্যায় ধর্মতাত্ত্বিক আলেমরা তিনটি সম্ভাবনার কথা বলেন। তা হলো— ১. আল্লাহ নিজ হাতে লেখেন, ২. আল্লাহ হাতে লেখেন না, বরং কলমকে লিখতে নির্দেশ দেন, ৩. আল্লাহ ইচ্ছা পোষণ করার সঙ্গে সঙ্গে তা লিপিবদ্ধ হয়ে যায়। তা হাতে বা কলমে লেখার প্রয়োজন হয় না। এখানে তিনটি সম্ভাবনাই সমানভাবে প্রযোজ্য। সবগুলো সম্ভাবনাই কোরআন-সুন্নাহ দ্বারা প্রমাণ করা সম্ভব। (শরহু কিতাব আল-তাওহিদ মিন সহিহ আল-বুখারি : ১/২৬০)

আবার আল্লাহর নিযুক্ত ফেরেশতারা তাঁর নির্দেশে মানুষের ভালো-মন্দ আমল লিখে রাখেন এবং কিয়ামতের দিন তা উপস্থিত করা হবে। আল্লাহ বলেন, ‘আর উপস্থিত করা হবে আমলনামা এবং তাতে যা লিপিবদ্ধ আছে তার কারণে তুমি অপরাধীদের দেখবে আতঙ্কগ্রস্ত এবং তারা বলবে, হায়, দুর্ভাগ্য আমাদের। এটা কেমন গ্রন্থ! এটা তো ছোট-বড় কিছুই বাদ দেয় না; বরং তা সব হিসাব রেখেছে। তারা তাদের কৃতকর্ম সম্মুখে উপস্থিত পাবে। তোমার প্রতিপালক কারো প্রতি অবিচার করেন না। ’ (সুরা : কাহফ, আয়াত : ৪৯)

আল-মাউসুয়াতুল আকাদিয়া

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর