২২ নভেম্বর, ২০২২ ১৩:৩৪

পঞ্চায়েত ভোটে দলীয় কর্মীদের উজ্জীবিত করতে কলকাতায় মিঠুন

দীপক দেবনাথ, কলকাতা

পঞ্চায়েত ভোটে দলীয় কর্মীদের উজ্জীবিত করতে কলকাতায় মিঠুন

বিজেপি নেতা ও অভিনেতা মিঠুন চক্রবর্তীকে ঢাল করেই আসন্ন পঞ্চায়েত নির্বাচনে ঝাঁপিয়ে পড়তে চলেছে গেরুয়া শিবির। আগামী বছরের শুরুতে পঞ্চায়েত নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। এখনো নির্বাচনের দিনক্ষণ ঘোষনা না হলেও প্রস্তুতির দিক থেকে কোন রাজনৈতিক দলেই পিছিয়ে থাকতে রাজি নয়। 

বিজেপির লক্ষ্য ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে (জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েত) যত বেশি সংখ্যক আসন নিজেদের ঘরে তোলা। আর সেই লক্ষ্যেই গেরুয়া শিবিরের তুরুপের তাস হতে চলেছে 'মহাগুরু' মিঠুন চক্রবর্তী। তাকে সামনে রেখে ভোট প্রচার শুরু করতে চলেছে বিজেপি। আগামী এক সপ্তাহ ধরে বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, বর্ধমান জেলায় দলের হয়ে একাধিক কর্মসূচিতে যোগ দেবেন মিঠুন। মূলত পঞ্চায়েত ভোটের আগে দলের সংগঠন শক্তিশালী করতে, দলীয় কর্মীদের মনোবল বাড়াতে, তাদের উজ্জীবিত করার কাজে 'টনিক' হিসেবে কাজ করবেন মিঠুন। আর তারই অংশ হিসেবে মঙ্গলবার কলকাতায় এলেন মিঠুন চক্রবর্তী। এদিন সকালেই কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু বিমানবন্দরে পা রাখেন তিনি। 

দলীয় সূত্রে খবর ২৩ তারিখ থেকে ২৭ তারিখ পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় পঞ্চায়েত ভোট উপলক্ষ্যে দলের কর্মী সভায় যোগ দেবেন তিনি। প্রচারের প্রথম দিন ২৩ তারিখ তিনি পুরুলিয়ায় যাবেন। ২৪ তারিখ বাঁকুড়ায়, ২৫ তারিখ বিষ্ণুপুর, ২৬ তারিখ আসানসোল ও শেষ দিন ২৭ তারিখ বোলপুরে থাকবেন তিনি। সব ক্ষেত্রেই তিনি জেলার পঞ্চায়েত কার্যকর্তা সম্মেলনে যোগ দেবেন। মিঠুনের সঙ্গে থাকবেন দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার সহ শীর্ষ নেতারাও। 

রাজ্য বিজেপির কোর কমিটিতে নাম রয়েছে মিঠুনের। তাছাড়া বাংলায় অত্যন্ত জনপ্রিয় 'ডিস্কো ডান্সার' খ্যাত মিঠুন চক্রবর্তী। সেই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে ভোটে ফায়দা তুলতে চাইছে দল। 
জানা গেছে, বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশেই পঞ্চায়েত ভোটের আগে দলের সাংগঠনিক কাজে যোগ দিচ্ছেন মিঠুন। এর আগে গত বছরের মার্চ-এপ্রিল মাসে অনুষ্ঠিত বিধানসভার নির্বাচনেও বিজেপির হয়ে একাধিক নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছিলেন মিঠুন। পাশাপাশি দলের একাধিক গুরুত্বপূর্ণ সভা সমিতিতেও তাকে অংশ নিতে দেখা গিয়েছিল। তবে গত বিধানসভায় নির্বাচনেও তাকে সামনে রেখে প্রচারণা সারলেও সেভাবে সাফল্যের মুখ দেখেনি বিজেপি। তবে পঞ্চায়েত ভোটে মিঠুন ম্যাজিক চলে কিনা সেটাই এখন দেখার। 

যদিও এদিন বিমানবন্দর থেকে বের হওয়ার সময় গণমাধ্যমের কর্মীদের মিঠুন জানান, "দলের কেন্দ্রীয় সভাপতি নির্দেশেই আমি এখানে এসেছি। যা করবো সবাই জানতে পারবেন। লুকিয়ে কিছু করবো না।" 

বিমানবন্দর থেকে মিঠুন সোজা চলে যান বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের সল্টলেকের বাড়িতে। পরে দলের কর্মসূচি নিয়ে সুকান্ত মজুমদার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানান, আমরা আগামীকাল বুধবার সকালে পুরুলিয়া পৌঁছাব। মূলত আমাদের পঞ্চায়েত ভোটকে কেন্দ্র করে পঞ্চায়েত নির্বাচনে যারা দায়িত্বপ্রাপ্ত কর্মী আছে অঞ্চল পর্যায় থেকে শুরু করে জেলা স্তর। আলাপ আলোচনা থেকে শুরু করে তাদের প্ল্যানিং শোনা এবং সংগঠনের কাজ কতদূর হয়েছে এই বিষয়ে আলোচনা চলবে। পঞ্চায়েতের প্রচার আগেই শুরু হয়েছে কিন্তু মিঠুনদা পঞ্চায়েত ভোটের জেনারেল প্রচারে ব্যবহার করব না। আমরা ওনাকে পরবর্তী সময়ে পাবলিক র‌্যালিতে আনবো। এখন মূলত সংগঠনিক বৈঠকে আমাদের কর্মীদের উজ্জীবিত করবে। আমার যে সফর সেই সফরে সঙ্গী হয়েছেন তিনি। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর