শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৫ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ জুন, ২০১৯ ২৩:৪৭

অলিয়ঁসে ‘নুড়ি ও কণা’

সাংস্কৃতিক প্রতিবেদক

অলিয়ঁসে ‘নুড়ি ও কণা’

শিল্পী ইকবাল বাহার চৌধুরীর চিত্রকর্ম নিয়ে ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে ‘নুড়ি ও কণা’ শীর্ষক একক চিত্রপ্রদর্শনী। গতকাল বিকালে এ প্রদর্শনীর উদ্বোধন করেন উদ্বোধনী আয়োজনের প্রধান অতিথি চিত্রশিল্পী শহীদ কবির।

এ সময় বিশেষ অতিথি ছিলেন স্থপতি সালাউদ্দিন আহমেদ। সোম থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ। ২৯ জুন শেষ হবে ৬০টি চিত্রকর্ম দিয়ে সাজানো এ প্রদর্শনী।

দ্বিজেন শর্মার জন্মবার্ষিকী : কথামালা, স্মৃতিচারণ, গাছের চারা বিতরণ ও পুরস্কার ঘোষণাসহ নানা আয়োজনে প্রকৃতিবিদ দ্বিজেন শর্মার ৯০তম জন্মবার্ষিকী উদযাপন করেছে প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠন তরুপল্লব। গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এ আয়োজন। নিসর্গবিদ দ্বিজেন শর্মার জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণ করে অনুষ্ঠানে বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক আনোয়ারুল ইসলাম, পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক, কৃষিবিদ হামিদুর রহমান, লেখক ও অধ্যাপক আমিরুল আলম খান, স্থপতি তুঘলক আজাদ, লেখক ও রাজনীতিক ফিরোজ আহমেদ, তরুপল্লবের সদস্য গোলাম শফিক, ইমাম হোসেন গাজী, রাজিয়া সামাদ ডালিয়া, লিলি হক, হেনা সুলতানা প্রমুখ। এতে সভাপতিত্ব করেন দ্বিজেন শর্মার স্ত্রী ড. দেবী শর্মা। অনুষ্ঠানে দ্বিজেন শর্মা স্মরণে প্রবর্তিত ‘তরুপল্লব দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার-২০১৯’ বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এবার এ পুরস্কার পাচ্ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন। আগামী ১৫ সেপ্টেম্বর দ্বিজেন শর্মার প্রয়াণ দিবসে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে আগত প্রকৃতিপ্রেমীদের মাঝে মাধবীলতা, অ্যালডার ফ্লাওয়ার, মালবেরি, ট্রাম্পিটলতা, নীলমণিলতা, লিলি, বাসক ইত্যাদি গাছের চারা বিতরণ করা হয়। উল্লেখ্য, ২০ মে ছিল প্রকৃতিবিদ দ্বিজেন শর্মার ৯০তম জন্মবার্ষিকী। সে সময় পবিত্র মাহে রমজানের কারণে  কেনো আয়োজন করা হয়নি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর