প্রকাশ : শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ নভেম্বর, ২০১৯ ২৩:৪৯

প্রধানমন্ত্রী কাল দুবাই যাচ্ছেন

টেস্ট দেখতে শুক্রবার যাবেন কলকাতা

কূটনৈতিক প্রতিবেদক

প্রধানমন্ত্রী কাল দুবাই যাচ্ছেন

চার দিনের সফরে আগামীকাল শনিবার সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুবাই এয়ার শো-তে অংশগ্রহণের উদ্দেশ্যে আয়োজিত এ সফরে বাংলাদেশ ও আমিরাতের মধ্যে দুটি চুক্তি স্বাক্ষর হতে পারে। প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এসব তথ্য জানান। পররাষ্ট্রমন্ত্রী জানান, সফরে আগামী ১৬ থেকে ১৯ নভেম্বর দুবাই এয়ার শোতে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশীদ আল-মাকতুমের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী। তিনি আবুধাবির যুবরাজ ও আরব আমিরাতের ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মুহাম্মাদ বিন যায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা যাচ্ছে। মন্ত্রী জানান, সফরে দুটি সমঝোতা স্মারক ও একটি প্রটোকল স্বাক্ষর হতে পারে। সমঝোতা স্মারক দুটির একটি হবে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি ও এমিরেটস ডেভেলপমেন্ট অথরিটির মধ্যে। অপরটি বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি ও এমিরেটস ইকোনমিক জোন অথরিটির মধ্যে। তিনি জানান, দ্বিতীয় সমঝোতা স্মারকের অধীনে সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশে একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করবে। এ ছাড়া আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস স্থাপনের জন্য জমি ক্রয় সংক্রান্ত একটি প্রটোকল স্বাক্ষর হতে পারে।

শুক্রবার কলকাতা যাবেন : অন্যদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২ নভেম্বর শুক্রবার কলকাতা যাবেন। সেদিন কলকাতার ইডেন গার্ডেন মাঠে তিনি বাংলাদেশ ও ভারতের দিবা-রাত্রির টেস্ট ম্যাচ ক্রিকেট দেখবেন।

সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেস্টের প্রথম দিনের খেলা দেখার আমন্ত্রণ জানান। এ সময় সেখানে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি উপস্থিত থাকতে পারেন বলে আশা করা হচ্ছে। মন্ত্রী জানান, টাইগারদের সঙ্গে ভারতের ম্যাচটি দেখতে ২২ নভেম্বর সকালে কলকাতায় যাবেন প্রধানমন্ত্রী। তিনি রাতেই ঢাকায় ফিরবেন। শুধু এক দিনের জন্য ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। প্রসঙ্গত, এর আগে এই ম্যাচ দেখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছিলেন দেশটির ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর