শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৫ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৪ মার্চ, ২০২০ ২২:৩৬

সর্বোচ্চ প্রস্তুতির এখনই সময়

আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা জারি করতে হবে

অধ্যাপক এ বি এম আব্দুল্লাহ

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা জারি করতে হবে

প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেছেন, করোনাভাইরাস প্রতিরোধে সাবধানতা হিসেবে দেশে এই মুহূর্তে জরুরি ভিত্তিতে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করতে হবে। বিশেষ করে চীন ও ইতালিসহ যেসব দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেশি সেসব দেশ থেকে বাংলাদেশে উড়োজাহাজযোগে যাত্রী প্রবেশের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা উচিত। গতকাল সন্ধ্যায় বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া প্রতিক্রিয়ায় এসব কথা বলেন তিনি। ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, বাংলাদেশ ঘনবসতিপূর্ণ হওয়ায় দেশের বাইরে থেকে আসা যাত্রীদের মাধ্যমে করোনাভাইরাস দ্রুত দেশব্যাপী ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

এজন্য যারা দেশের বাইরে থেকে আসছেন তাদের জনসমাগম হয় এমন স্থান এড়িয়ে চলতে হবে। এই চিকিৎসক বলেন, করোনা আছে কিনা তা পর্যবেক্ষণের জন্য যাদের কোয়ারেন্টাইনে থাকা প্রয়োজন তাদের সেখানে বাধ্যতামূলকভাবেই রাখতে হবে। আর যারা কোয়ারেন্টাইনে যেতে চাইবে না প্রয়োজনে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যেতে পারে। করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে এমন ব্যক্তিদের ওপর নজরদারি বৃদ্ধি করতে হবে।

 অধ্যাপক এ বি এম আবদুল্লাহ বলেন, ঢালাওভাবে সবার মুখে মাস্ক ব্যবহার করার দরকার নেই। শুধু যিনি রোগী তার আশপাশের আত্মীয়স্বজন, চিকিৎসক ও নার্সদের মুখে মাস্ক ব্যবহার করতে হবে। এ ছাড়া বয়স্ক ব্যক্তি এবং যেসব রোগী কিডনি ও ক্যান্সারের মতো রোগে আক্রান্ত তাদেরও মুখে মাস্ক ব্যবহার করতে হবে। তিনি আরও বলেন, অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহার করে এর দাম বৃদ্ধি করার কোনো যুক্তি নেই। হাত পরিষ্কার করার জন্য সাবান-পানিই যথেষ্ট। এই মেডিসিন বিশেষজ্ঞের মতে, হাঁচি-কাশি দেওয়ার সময় মুখে রুমাল ব্যবহার করতে হবে। আর যেখানে সেখানে থু থু ফেলা যাবে না। বাসাবাড়ি পরিষ্কার রাখতে হবে এবং ঘরের মেঝে ভালোভাবে পরিষ্কার রাখতে হবে।


আপনার মন্তব্য