শিরোনাম
প্রকাশ : রবিবার, ৩১ মে, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৩০ মে, ২০২০ ২৩:৫৫

পদ্মা সেতুর সাড়ে চার কিমি দৃশ্যমান

শরীয়তপুর প্রতিনিধি

পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ২৬ ও ২৭ নম্বর পিলারের ওপর বসানো হলো ৩০তম স্প্যান। এটি বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৪ হাজার ৫০০ মিটার দৃশ্যমান হলো। গতকাল সকাল ১০টার দিকে স্প্যানটি পুরোপুরি খুঁটিতে বসানোর কাজ সম্পন্ন করা হয়।

পুরো পদ্মা সেতুতে মোট পিলারের সংখ্যা ৪২টি। প্রতি পিলারে রাখা হয়েছে ছয়টি পাইল। একটি থেকে আরেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই পদ্মা সেতু নির্মিত হচ্ছে। ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। স্প্যানগুলো চীন থেকে তৈরি করে বাংলাদেশে আনা হয়। সেতুটির দৈর্ঘ্য হবে সোয়া ছয় কিলোমিটার। এরই মধ্যে সেতুটির নির্মাণকাজ সম্পন্ন হয়েছে সাড়ে চার কিলোমিটার। আরও স্প্যান বসবে ১১টি। এরপর শেষ হবে পদ্মা সেতুর স্প্যান বসানোর কাজ।

এর আগে ৪ মে ২৯ নম্বর স্প্যান বসানো হয়েছিল। আর ১১ এপ্রিল পদ্মা সেতুতে বসানো হয় ২৮তম স্প্যান। ১৯ দিনের মাথায় বসল ২৬তম স্প্যান। পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ন কবির জানান, ৩০তম স্প্যানটি বসানোর পর ৩১তম স্প্যান বর্ষা মৌসুমের আগেই খুঁটির ওপর বসানোর পরিকল্পনা রয়েছে। আর ৩১তম স্প্যানটি বসে গেলে জাজিরা প্রান্তের সবকটি স্প্যান বসানো হবে। শুধু মাওয়া প্রান্তে বাকি থাকবে ১০টি স্প্যান বসানোর কাজ। খুব শিগগিরই তাও সম্পন্ন করা হবে।


আপনার মন্তব্য