শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২ অক্টোবর, ২০২০ ০০:১৯

রেকর্ড সংক্রমণের গভীর শঙ্কায় ইউরোপ

প্রতিদিন ডেস্ক

ইউরোপের দেশগুলোতে নতুন করে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঘটে চলেছে। এ মুহূর্তে রেকর্ড পরিমাণ করোনা রোগী শনাক্ত হয়েছে বেশ কয়েকটি দেশে। এতে করে গভীর শঙ্কা ছড়িয়ে পড়েছে ইউরোপে। বিবিসি জানিয়েছে, করোনার দ্বিতীয় ধাক্কায় ইউরোপের অনেকগুলো দেশে করোনা রোগী বাড়ছে। রোমানিয়ায় গত বুধবার ২৪ ঘণ্টায় ২ হাজার ১৫৮ জন আক্রান্ত হয়েছেন। যেটি দেশটিতে এখন পর্যন্ত এক দিনে সর্বোচ্চ রেকর্ড আক্রান্ত। অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত সতর্কতা জারি রেখেছে রোমানিয়া। এদিকে স্লোভাকিয়া সরকার নতুন করে জরুরি অবস্থা জারি করেছে। আজ থেকে ৪৫ দিন পর্যন্ত এ জরুরি অবস্থা চলবে। দেশটিতে গত মঙ্গলবার এক দিনে রেকর্ড ৫৬৭ জন করোনা আক্রান্ত হওয়ার পর এ ঘোষণা দিয়েছে সরকার। পাশাপাশি নেদারল্যান্ডসও এক দিনে রেকর্ড পরিমাণ করোনা আক্রান্ত শনাক্ত করেছে। মঙ্গলবার ৩ হাজার ৯২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এদিন প্রথমবারের মতো এক দিনে ৩ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে দেশটিতে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত বুধবার ইউরোপে নতুন করে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৬৭ হাজার ৮৭২ এবং মৃত্যু ছিল ৭৮৮। এর আগের দিন আক্রান্ত ছিল ৫৬ হাজার ৩৭৮ এবং মৃত্যু ছিল ৮২৮।

বিশ্বে আক্রান্ত সাড়ে ৩ কোটির কাছাকাছি : বিশ্বে এখন করোনায় মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ৩ কোটি ৪৩ লাখের বেশি। যে গতিতে আক্রান্ত বেড়ে চলেছে, তাতে দু-এক দিনের মধ্যে এ সংখ্যা সাড়ে ৩ কোটিতে পৌঁছে যাবে বলে ধারণা করা হচ্ছে। বিশ্বে এ পর্যন্ত মৃতের সংখ্যা ১০ লাখ ২১ হাজার পেরিয়েছে। এ ছাড়া প্রতিদিনের আক্রান্ত ও মৃত্যুতে ধারাবাহিকভাবে ভারত শীর্ষে রয়েছে। গত বুধবারও দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৮৬ হাজার ৭৪৮ এবং মৃত্যু ছিল ১ হাজার ৭৭৯। দ্বিতীয় অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রে আক্রান্ত ছিল ৪০ হাজার ৯২৯ এবং মৃত্যু ছিল ৯৫৫। তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিলে আক্রান্ত ছিল ৩৩ হাজার ২৬৯ এবং মৃত্যু ছিল ৯৫২। চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় আক্রান্ত ছিল ৮ হাজার ৪৮১ এবং মৃত্যু ছিল ১৭৭। এদিন বিশ্বে নতুন করে করোনায় আক্রান্ত হন ৩ লাখ ১৫ হাজার ৬৭৮ এবং মারা যান ৬ হাজার ২০৮।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর