রবিবার, ৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় দরকার মধ্যবর্তী নির্বাচন

-আ স ম রব

নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় দরকার মধ্যবর্তী নির্বাচন

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, নতুন বছরের চ্যালেঞ্জ মোকাবিলা করতে দরকার একটা নতুন সরকারের। যে সরকার জনগণের পছন্দমতো ভোটে নির্বাচিত হবে। তিনি বলেন, বাংলাদেশের জনগণ এখন আর ব্যক্তির শাসন চায় না। তারা চায় মানুষের প্রত্যক্ষ ভোটে একটা গণতান্ত্রিক সরকার। আর সে জন্য একটি মধ্যবর্তী নির্বাচনের আয়োজন করতে হবে। ভেঙে দিতে হবে বিনা ভোটের জাতীয় সংসদ। বাতিল করতে হবে বর্তমান অযোগ্য নির্বাচন কমিশন।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে ‘নতুন বছরের চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয়’ সম্পর্কে আলোচনাকালে আ স ম রব এসব কথা বলেন। স্বাধীনতার পতাকা উত্তোলনকারী বিশিষ্ট এই রাজনীতিক বলেন, নতুন বছরে এখনকার প্রধান চ্যালেঞ্জ হচ্ছে নতুন প্রকৃতির করোনাভাইরাসের আগমন। ভয়ংকর এই ভাইরাস মোকাবিলায় জরুরি প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। কিন্তু এই সরকারের লোকেরা করোনাভাইরাস রোগীদের সরকারি চিকিৎসা ক্ষেত্রে কী ধরনের দুর্নীতি লুটপাট করেছে তা দেশবাসী দেখেছে। কাজেই এদের দ্বারা কতটুকু কী সম্ভব হবে তা সহজেই অনুমেয়।

দেশের অর্থনীতির কথা উল্লেখ করে বর্ষীয়ান এই রাজনীতিক বলেন, মানুষ আজ হাড়ে হাড়ে টের পাচ্ছে দেশের অর্থনীতির অবস্থা কী। জনগণের ভোটে নির্বাচিত সরকার না আসা পর্যন্ত এ দেশের কৃষক, শ্রমিক, জনতা কারও কোনো মুক্তি নেই। যতটুকু আছে কৃষকরাই এখনো পর্যন্ত ধরে রেখেছে। তবে আশার আলো হচ্ছে, মানুষ আজ জেগে ওঠার চেষ্টা করছে। তিনি আরও বলেন, এত সহজেই এই সরকার ক্ষমতা ছাড়বে বলে মনে হয় না। কারণ অবৈধ ক্ষমতার স্বাদ যারা পায় তারা সহজে ক্ষমতা ছাড়তে চায় না। এজন্য সব রাজনৈতিক দলসহ সমস্ত পেশাজীবী মানুষকে আজ ঐক্যবদ্ধ হয়ে লড়াই চালিয়ে যেতে হবে।

আ স ম আবদুর রব আরও বলেন, বাংলাদেশে জোর করে কেউ বেশিদিন ক্ষমতায় টিকে থাকতে পারেনি। জনদাবির কাছে শেষ পর্যন্ত হার মানতে হয়েছে। এই সরকারকেও তা-ই করে ক্ষমতা ছেড়ে চলে যেতে হবে। আর তখন একটা নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে একটি জাতীয় নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে এ দেশে প্রকৃত অর্থেই একটা জনগণের সরকার প্রতিষ্ঠিত হবে।

সর্বশেষ খবর