শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৫ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৪ মার্চ, ২০২১ ২৩:৪৭

পাঁচ জেলায় মোট মামলার ৪২ শতাংশ যৌন নির্যাতনের

নিজস্ব প্রতিবেদক

কয়েক বছর আগেও দেশের থানাগুলোতে নারীর প্রতি সহিংসতার মামলাগুলোর মধ্যে যৌতুকের মামলা বেশি হতো। কিন্তু বর্তমানে যৌন নির্যাতন ও ধর্ষণসংক্রান্ত মামলাই বেশি হচ্ছে। দেশের পাঁচটি জেলার (ঢাকা, সিরাজগঞ্জ, জয়পুরহাট, জামালপুর ও ঝিনাইদহ) ৯টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের তথ্য অনুযায়ী, এসব জেলার মোট মামলার ৪২ শতাংশই যৌন নির্যাতনসংক্রান্ত। গতকাল নারী সাংবাদিকদের সঙ্গে নারীপক্ষ আয়োজিত এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, ওই পাঁচ জেলার ৯টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের জানুয়ারি ২০১৯ থেকে ডিসেম্বর ২০২০ পর্যন্ত বিচারাধীন মামলার তথ্য অনুযায়ী, মোট চলমান মামলার সংখ্যা ৪ হাজার ৫৪৮টি। এর মধ্যে ধর্ষণ ১ হাজার ৭৬, ধর্ষণের চেষ্টায় ৪৪১টি ও যৌন নিপীড়নের ৪০৪টিসহ মোট ১ হাজার ৯২১টি মামলা। আর যৌতুকের মামলা ১ হাজার ২৯৩টি। বাকি মামলাগুলোর মধ্যে আছে অপহরণ, দহন, মুক্তিপণ, আত্মহত্যায় প্ররোচনা ও অন্যান্য মামলা। হিসাব অনুযায়ী মোট মামলার ৪২ শতাংশই যৌন নির্যাতনসংক্রান্ত। চলমান মামলার হার শতকরা ৯০ দশমিক ২৯ শতাংশ।

 মোট সম্পন্ন হওয়া মামলার হার ৯ দশমিক ৭০ শহাংশ এবং সাজার হার শূন্য দশমিক ০৩ শতাংশ।

আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে দিবসটি উপলক্ষে সংগঠনের কার্যালয়ে এ মতবিনিময় সভার আয়োজন করে নারীপক্ষ। এতে সংগঠনের সম্পাদক তামান্না খান, সদস্য সামিয়া আফরীন, রওশন আরা, শাহনাজ আক্তার, কামরুন নাহার, সহকারী পরিচালক সুপ্তি ডিব্রা প্রমুখ বক্তব্য দেন।

সভায় জানানো হয়, করোনাকালে দেশের কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা বিঘিœত হয়েছে। গত দুই বছরের সংগৃহীত তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ৪২০ জন কিশোর এবং ১ হাজার ৫৬৪ জন কিশোরী সেবা নিলেও ২০২০ সালে এ সংখ্যা কমে হয়েছে যথাক্রমে ১৮৩ ও ১ হাজার ১৭০ জন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর