শিরোনাম
প্রকাশ : সোমবার, ৫ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৪ এপ্রিল, ২০২১ ২৩:১৮

৭ হাজার ছাড়াল দৈনিক শনাক্ত

২৪ ঘণ্টায় ৫৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

৭ হাজার ছাড়াল দৈনিক শনাক্ত

দেশে করোনা রোগী শনাক্তের রেকর্ড একের পর এক ভাঙছে। প্রথমবারের মতো এক দিনে ৭ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে গত ২৪ ঘণ্টায়। অথচ গত মাসের প্রথম সাত দিনে মোট শনাক্ত হয় ৪ হাজার ১১৪ জন করোনা রোগী। এক দিনে করোনায় মৃত্যু হয়েছে আরও ৫৩ জনের।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৩০ হাজার ৭২৪টি নমুনা পরীক্ষায় ৭ হাজার ৮৭ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৩ দশমিক শূন্য ৭ শতাংশ। এই সময়ে মারা গেছেন ৫৩ জন ও সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৭০৭ জন। এ নিয়ে গতকাল সকাল ৮টা পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৬ লাখ ৩৭ হাজার ৩৬৪ জন। এর মধ্যে মারা গেছেন ৯ হাজার ২৬৬ জন। সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ৫২ হাজার ৪৮২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৬৮ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ৪৫ জন পুরুষ ও ৮ জন নারীর মৃত্যু হয়েছে। হাসপাতালে ৫২ জন ও বাড়িতে একজন মারা গেছেন। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ৩৪ জন ছিলেন ষাটোর্ধ্ব, ১১ জন পঞ্চাশোর্ধ্ব, ৫ জন চল্লিশোর্ধ্ব, ২ জন ত্রিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে। এর মধ্যে ৩৭ জন ঢাকা, ৯ জন চট্টগ্রাম, ৩ জন রংপুর, ৩ জন ময়মনসিংহ ও একজন রাজশাহী বিভাগের বাসিন্দা ছিলেন। এখন পর্যন্ত মোট মৃত্যুর ৫৭ শতাংশের বেশি হয়েছে ঢাকা বিভাগে।

এদিকে করোনা হাসপাতালগুলোয় সাধারণ শয্যা ও আইসিইউ সংকট বাড়ছেই। গতকাল ঢাকার ১০টি সরকারি হাসপাতালের ১১৮টি আইসিইউর মধ্যে ফাঁকা ছিল মাত্র ২টি। ২ হাজার ৫১৫টি সাধারণ শয্যার মধ্যে ফাঁকা ছিল মাত্র ১১৩টি। রাজধানীর তিনটি সরকারি হাসপাতালে বরাদ্দ শয্যার চেয়ে বেশি রোগী ভর্তি ছিল গতকাল। এর মধ্যে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৪৫ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে একজন ও রাজারবাগ পুলিশ হাসপাতালে ৪৩ জন বেশি রোগী ভর্তি ছিল। সারা দেশের ৫৭৯টি আইসিইউর মধ্যে গতকাল ফাঁকা ছিল মাত্র ১৯৫টি। বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্তের তথ্য জানানো হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।