মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন

নিজস্ব প্রতিবেদক

তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে গতকাল দুটি তৃষ্ণার্ত কাক -রোহেত রাজীব

দেশজুড়ে বয়ে যাওয়া দাবদাহে হাঁসফাঁস নাগরিক জীবন। গরমের তীব্রতায় আবালবৃদ্ধবনিতা কাতর হয়ে পড়েছে। সকাল থেকেই গরম হাওয়া। রোদের তেজ বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে গরমের তীব্রতাও। এদিকে তাপমাত্রা সামান্য কমলেও বিরাজমান তাপপ্রবাহ দেশজুড়ে অব্যাহত রয়েছে। দেশের সব বিভাগে এখন সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। রবিবার যশোরে সর্বোচ্চ ৪১.২ ডিগ্রি সেলসিয়াস ও ঢাকায় ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। অন্যদিকে দেশে তাপপ্রবাহে থার্মোমিটারের পারদ চড়তে চড়তে সাত বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছে ছিল রবিবার। এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল যশোরে ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৪ সালের পর যশোরের তাপমাত্রাই দেশে সর্বোচ্চ। আর আট বছরের মধ্যে ঢাকায় ওইদিন ছিল সর্বোচ্চ তাপমাত্রা।

সিনিয়র আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক জানান, তাপমাত্রা তুলনামূলকভাবে রবিবারের চেয়ে কমেছে। বৃষ্টি না থাকায় অসহনীয় এমন গরম হাওয়া বয়ে যাচ্ছে। মাসের শেষ দিকে বৃষ্টির আভাস দিচ্ছে আবহাওয়াবিদরা। গতকালও ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেছে।

থার্মোমিটারের পারদ চড়তে চড়তে যদি ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ওঠে, আবহাওয়াবিদরা তাকে মৃদু তাপপ্রবাহ বলেন। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়। এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস।

রবিবার যশোরে সর্বোচ্চ ৪১.২ ডিগ্রি সেলসিয়াস ও ঢাকায় ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। সারা দেশে বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। দিন-রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। ২৯ এপ্রিলের দিকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস রয়েছে। এর ফলে ৩০ এপ্রিল, ১ ও মে দেশের বিভিন্ন এলাকায় বজ্রসহ বৃষ্টি হতে পারে; এ সময় তাপপ্রবাহ প্রশমিত হয়ে আসবে।

সর্বশেষ খবর