শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৭ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৬ মে, ২০২১ ২৩:৩১

মৃত্যু বাড়ছে নারীর, কমছে পুরুষের

২৪ ঘণ্টায় শনাক্ত ১৮২২, মৃত্যু ৪১

নিজস্ব প্রতিবেদক

মৃত্যু বাড়ছে নারীর, কমছে পুরুষের
Google News

দেশে করোনাভাইরাস সংক্রমণ শনাক্তের পর থেকেই নারীর চেয়ে বেশি মৃত্যু হচ্ছে পুরুষের। গতকাল পর্যন্ত মোট মৃতের ৭২ দশমিক ৬২ শতাংশই ছিলেন পুরুষ ও ২৭ দশমিক ৩৮ শতাংশ নারী। সম্প্রতি বাড়ছে নারীর মৃত্যুহার। এক মাসে নারীর গড় মৃত্যুহার বেড়েছে ২ দশমিক ৪৩ শতাংশ। আবার এপ্রিলের প্রথম ছয় দিনের তুলনায় চলতি মাসের প্রথম ছয় দিনে নারীর মৃত্যুহার বেড়েছে ৬ দশমিক ৭৮ শতাংশ।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে ৪১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ২২ জন ছিলেন পুরুষ ও ১৯ জন নারী। নারীর মৃত্যুহার ৪৬ দশমিক ৩৪ শতাংশ, যা এখন পর্যন্ত নারীর গড় মৃত্যুহারের চেয়ে প্রায় ১৯ শতাংশ বেশি। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ৮২২ জন। সুস্থ হয়ে উঠেছেন ৩ হাজার ৬৯৮ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত এপ্রিলের প্রথম ছয় দিনে মোট মারা গেছেন ৩৩৮ জন। এর মধ্যে পুরুষ ছিলেন ২৩১ জন ও নারী ১০৭ জন। চলতি মের প্রথম ছয় দিনে মোট মারা গেছেন ৩৪৬ জন। এর মধ্যে পুরুষ ছিলেন ২১৩ জন ও নারী ১৩৩ জন। এপ্রিলের তুলনায় মে মাসের ছয় দিনে মোট মৃত্যু বেড়েছে ৮ জন। নারীর মৃত্যু বেড়েছে ২৬ জন। পুরুষের মৃত্যু কমেছে ১৮ জন। এপ্রিলের ছয় দিনে নারীর মৃত্যুহার ছিল ৩১ দশমিক ৬৬ শতাংশ, মে মাসের ছয় দিনে সেটা বেড়ে দাঁড়িয়েছে ৩৮ দশমিক ৩৩ শতাংশে। বেড়েছে ৬ দশমিক ৭৮ শতাংশ। মোট মৃত্যুতেও বাড়ছে নারীর মৃত্যুহার। গত ৬ এপ্রিল নারীর গড় মৃত্যুহার ছিল ২৪ দশমিক ৯৫ শতাংশ; ৬ মে সেটা বেড়ে দাঁড়িয়েছে ২৭ দশমিক ৩৮ শতাংশে। নারীর মৃত্যুহার বাড়ায় কমছে পুরুষের মৃত্যুহার। গত ৬ এপ্রিল পুরুষের গড় মৃত্যুহার ছিল ৭৫ দশমিক ৬২ শতাংশ, যা গতকাল কমে দাঁড়ায় ৭২ দশমিক ৬২ শতাংশে।

গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৭ লাখ ৬৯ হাজার ১৬০ জন। এর মধ্যে মারা গেছেন ১১ হাজার ৭৯৬ জন। সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ২ হাজার ১৬৩ জন। গত ২৪ ঘণ্টায় মৃত ৪১ জনের মধ্যে হাসপাতালে ৪০ জনের ও বাড়িতে একজনের মৃত্যু হয়েছে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ২৪ জন ছিলেন ষাটোর্ধ্ব, ১৫ জন পঞ্চাশোর্ধ্ব ও দুইজনের বয়স ছিল ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। এর মধ্যে ২০ জন ঢাকা, ১৪ জন চট্টগ্রাম, দুইজন করে রাজশাহী, বরিশাল, সিলেট ও একজন খুলনা বিভাগে মারা গেছেন।

এই বিভাগের আরও খবর