শিরোনাম
প্রকাশ : বুধবার, ৭ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৬ জুলাই, ২০২১ ২৩:২৫

কোরবানির গরু ঢাকায় আসবে ট্রেনে চড়ে

নিজস্ব প্রতিবেদক

Google News

আসন্ন কোরবানির ঈদে পশু পরিবহনের জন্য বিশেষ ট্রেন পরিচালনা করবে রেলপথ মন্ত্রণালয়। আগামী ১৭, ১৮ ও ১৯ জুলাই ক্যাটল স্পেশাল ট্রেন পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। এ ট্রেনে কোরবানির পশু পরিবহনের জন্য চলাচল করবে।

রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জামালপুরের দেওয়ানগঞ্জ বাজার থেকে ঢাকার মধ্যে এই ট্রেন চলবে। দেওয়ানগঞ্জ বাজার থেকে বিকাল সাড়ে ৩টায় ট্রেনটি ছেড়ে ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে পরের দিন সকাল ৬টায়। একটি ট্রেনে ৪০০টি পর্যন্ত পশু পরিবহন করা যাবে। খুলনা ও চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় পশু পরিবহনের জন্য ট্রেন চলাচলের ব্যবস্থাও রয়েছে। ব্যবসায়ীদের আগ্রহ থাকলে এখান থেকেও স্পেশাল ট্রেন চালানো হবে। এদিকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, আসন্ন কোরবানির ঈদের জন্য প্রায় ১ কোটি ১৯ লাখ গবাদিপশু প্রস্তুত রয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম জানিয়েছেন, দেশে চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পশু রয়েছে। গত দুই কোরবানির ঈদে আমরা দেশের বাইরে থেকে পশু আসতে দেইনি। তাতে পশুর সংকট হয়নি।

এ বছরও দেশে পর্যাপ্ত কোরবানির পশু রয়েছে। চোরাইপথে বা অন্য কোনো পথে যেন একটা পশুও দেশের ভিতর ঢুকতে না পারে সেজন্য পদক্ষেপ নেওয়া হয়েছে। আমাদের খামারিদের কথা মনে রাখতে হবে। তারা অনেক কষ্ট করে খামার তৈরি করেছেন, বিনিয়োগ করেছেন। তাদের পশু বিক্রি হবে না অথচ বাইরে থেকে আসবে- এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।