বুধবার, ২৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

রেলের উন্নয়নকাজ তদারকিতে এমপিরা

৫০০ গৃহহীন পরিবারকে বাড়ি প্রদান

নিজস্ব প্রতিবেদক

নিজ নিজ নির্বাচনী এলাকার রেলওয়ের উন্নয়নকাজ তদারকি করতে চেয়েছিলেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য এমপিরা। এ বিষয়ে ইতিমধ্যে রেলওয়ের উন্নয়নকাজের তথ্যাদি সংশ্লিষ্ট এমপিদের সরবরাহ ও উন্নয়নকাজ তদারকিতে এমপিদের সহযোগিতার জন্য প্রকল্প পরিচালকদের নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। একই সঙ্গে সংসদীয় কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে রেলের জমিতে ৫০০ গৃহহীন পরিবারকে রেলের নিজস্ব অর্থায়নে বাড়ি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়। এ ছাড়া রেলওয়ে কল্যাণ ট্রাস্ট নারায়ণগঞ্জ ও চট্টগ্রাম পুরনো রেলস্টেশনের পাশের জমিতে মার্কেট নির্মাণ প্রক্রিয়াধীন আছে। অনুরূপ ১৯টি প্রকল্প অনুমোদিত হয়েছে এবং আটটি প্রক্রিয়াধীন রয়েছে। বর্তমানে রেলের ১৩টি মার্কেট ও সুপারশপ চালু আছে।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে উপস্থাপিত কার্যপত্র থেকে এসব তথ্য জানা যায়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী। রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম শিমুল, শফিকুল আজম খান, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ, নাদিরা ইয়াসমিন জলি বৈঠকে অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, কমিটি রেলওয়ে কল্যাণ ট্রাস্টের প্রকল্প গ্রহণের আগে সম্ভাব্যতা যাচাইপূর্বক লাভজনক প্রকল্প গ্রহণের সুপারিশ করে। একই সঙ্গে কল্যাণ ট্রাস্টের নিজস্ব অর্থ ব্যয় না করে শেয়ারিং অথবা জয়েন্টভেঞ্চার পদ্ধতিতে অবকাঠামোগত উন্নয়নের পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। পাশাপাশি প্রকল্পগুলো মানসম্মতভাবে দ্রুত বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়। এ ছাড়া রেলওয়ের উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়ন ও সরঞ্জাম সংগ্রহের ক্ষেত্রে নির্দিষ্ট কোনো দেশের ওপর নির্ভর না করে আন্তর্জাতিক প্রতিযোগিতার মাধ্যমে ঠিকাদারি প্রতিষ্ঠান নির্বাচনের সুপারিশ করে সংসদীয় কমিটি। রেলওয়ের স্ক্র?্যাপ পরিমাপের ক্ষেত্রে স্কেল এবং ক্যারেজ মেরামতের ক্ষেত্রে মানসম্মত স্টিল ও অন্যান্য সামগ্রী ব্যবহারের পরামর্শ দেয় স্থায়ী কমিটি।

কমিটির সদস্য সাইফূজ্জামান চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়সহ স্টুডেন্টভিত্তিক স্টেশনগুলোর প্ল্যাটফরম উঁচু করার অনুরোধ করেন। এ ছাড়া কমিটি বিশ্ববিদ্যালয়সংলগ্ন রেলওয়ে স্টেশনসমূহের আধুনিকায়নের সুপারিশ করেছে।

সর্বশেষ খবর