বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ব্রিটেনে এক মাসের মধ্যে ফের হামলা

আ স ম মাসুম, যুক্তরাজ্য

ব্রিটেনের লেই অন সিতে নিজের নির্বাচনী এলাকায় ১৫ অক্টোবর আলী হারবি নামে এক সোমালিয়ান বংশোদ্ভূত ব্রিটিশ ইন্টার্ন ডাক্তারের সন্ত্রাসী হামলায় হত্যার শিকার হোন ব্রিটিশ এমপি স্যার ডেভিড অ্যামেস। সে হত্যার এক মাসের মাথায় আবারও সন্ত্রাসী হামলায় কেঁপে উঠল যুক্তরাজ্য। ১৪ নভেম্বর সকালে লিভারপুল শহরের লিভারপুল ওমেন্স হাসপাতালের সামনে এক আত্মঘাতী সন্ত্রাসী বোমা হামলা হয়েছে। এ ঘটনার একটি সিসিটিভি ফুটেজ পাওয়া গেছে।

ফুটেজে দেখা যায়, বোমা হামলাকারীকে বহনকারী ক্যাব ড্রাইভার ডেভিড প্যারি নিজে বাঁচতে গাড়ি থেকে লাফ দেন। তবে তার সাহসিকতার জন্যই বোমা হামলাকারী হাসপাতালে ঢুকতে পারেনি। কারণ ড্রাইভার বোমা ফাটার পরপরই গাড়ির দরজা লক করেই গাড়ি থেকে লাফ দেন। এ আত্মঘাতী হামলাকারীর নাম এনজো আলমেনি, তবে তার মুসলিম নাম হচ্ছে এমাদ আল সোয়ালিমানে। সে একজন সিরিয়ান শরণার্থী। তার জন্ম সিরিয়ার জামিল আল সোয়ালিমানে এবং বেড়ে ওঠা ইরাকে। আলমেনি শৈশবে যুক্তরাজ্যে আসে। সিরিয়া থেকে যুক্তরাজ্যে আসার পর তাকে দত্তক নেন ক্রিশ্চিয়ান দম্পতি ম্যালকম ও এলিজাবেথ হিটচক্ক। ম্যালকম সাবেক ব্রিটিশ সেনা সদস্য।

২০১৭ সালে এরাই তাকে মুসলিম থেকে ক্রিশ্চিয়ান হিসেবে কনভার্ট করেন লিভারপুল ক্যাথেড্রালে। তারা এ হামলার পর বলেন, আলমেনি ২০১৫ সাল থেকে নিজ ইচ্ছায় চার্চে যেত এবং নিজের ইচ্ছায় সে ধর্ম পরিবর্তন করে। তবে সে রবিবারে হাসপাতালে হামলার আগে সেই ক্যাথেড্রাল চার্চ উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করে ব্যর্থ হয়ে তারপর হাসপাতালে হামলা করে। এ ঘটনায় আর কেউ নিহত হয়নি। এর সঙ্গে সম্পৃক্ত চারজনকে গ্রেফতার করা হয়েছে। তবে এদের নাম ও জাতীয়তা প্রকাশ করা হয়নি।

সর্বশেষ খবর