শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
মহিলা সমিতি মিলনায়তনে প্রাচ্যনাট্যের ময়ূখ

পটুয়া কামরুল হাসান জন্মশতবর্ষ উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

পটুয়া কামরুল হাসান জন্মশতবর্ষ উৎসব

পটুয়া কামরুল হাসানের জন্মশতবর্ষ উপলক্ষে দুই দিনের উৎসব শুরু হয়েছে চারুকলায়। এর আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন ও গ্রাফিক ডিজাইন বিভাগের এলামনাই অ্যাসোসিয়েশন।

গতকাল সকালে চারুকলা প্রাঙ্গণে নানা রঙের বেলুন উড়িয়ে এই উৎসবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন, চারু শিল্পী সংসদের সাধারণ সম্পাদক কামাল পাশা চৌধুরী, রুমানা রশীদ ইশিতা, শিল্পীর মেয়ে সুমনা হাসান প্রমুখ। এতে সভাপতিত্ব করেন শিল্পী অধ্যাপক মোহাম্মদ ইউনুস।

দনিয়ায় নাট্যোৎসব : রাজধানীর দনিয়া সহজপাঠ স্কুল মাসুদ মঞ্চে শুরু হয়েছে চার দিনব্যাপী মাসুদ নাট্যোৎসব। গতকাল সন্ধ্যায় চার দিনের এই উৎসবের উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশিদ। এতে প্রধান অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ পুলিশের এডিশনাল ডিআইজি সালমা বেগম ডলি। বিশেষ অতিথি ছিলেন নাট্যাভিনেতা ঝুনা চৌধুরী, গ্রুপ থিয়েটার ফেডারেশনের  প্রচার সম্পাদক মাসুদ আলম বাবু, শাহনেওয়াজ এইচ আর অনিক প্রমুখ। উদ্বোধনী আলোচনা শেষে মঞ্চায়ন হয় আরণ্যকের নাটক ‘কহে ফেসবুক’।

প্রাচ্যনাট স্কুলের নাটক : প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইনের ৪০তম ব্যাচের শিক্ষার্থীরা মঞ্চায়ন করেছে নতুন নাটক ‘ময়ূখ’। গতকাল সন্ধ্যায় নাটকসরণীর বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। প্রয়াত জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন এসিএস জেম। পাঁচটি খন্ড নাটক নিয়ে এই নাট্যপ্রযোজনাটি মঞ্চায়ন করা হয়েছে।

খহুনাটকগুলো হলো ‘প্রত্যাবর্তন’, ‘বেকিং পাউডার’, ‘প্রাণের চেয়ে প্রিয়’, ‘বাড়ি বিক্রি’, ও ‘বানরের পা’। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন তমাল, সাইফুল ইসলাম, বুড়ি আলী, রিয়াদ তালুকদার, রাধে রায়, তালহা জুবায়ের, বাবুল ত্রয়া, জয়ন্ত, সাগর বড়ুয়া, তানিশা, মারজানা, আমির, সালাউদ্দিন, অর্ণব, রুশো, ফকির বিপ্লব, রক্তিম, জান্নাতুন নূর মুন, রিফাত, কানন, নাঈম, আয়েশা, মারুফ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর