শনিবার, ২৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

দৌলতদিয়া-পাটুরিয়ায় চরম ভোগান্তি

পারের অপেক্ষায় গাড়ির দীর্ঘ সারি

রাজবাড়ী প্রতিনিধি

যানবাহনের চাপ, ঘাট সংকট ও ফেরি চলাচলে ধীরগতির কারণে সাপ্তাহিক ছুটির দিনে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়ার উভয় ঘাটে ভোগান্তি সৃষ্টি হয়েছে। রাজবাড়ীর গোয়ালন্দ ঘাটে প্রায় ৫ কিলোমিটার এলাকায় যাত্রীবাহী বাস ও পণ্যবাহী যানবাহনের সারি সৃষ্টি হয়েছে। প্রচ- গরমে চরম ভোগান্তিতে পড়েন দেশের বিভিন্ন স্থান থেকে আসা যাত্রী ও চালকরা।

দৌলতদিয়া ঘাট এলাকায় গতকাল বিকালে দেখা যায়, দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে গোয়ালন্দ বাজার পর্যন্ত প্রায় ৫ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় রয়েছে। মানিকগঞ্জের পাটুরিয়া প্রান্তে রয়েছে শত শত যানবাহন। ফরিদপুর থেকে ছেড়ে আসা ঢাকামুখী বাসযাত্রী মো. আনোয়ার হোসেন বলেন, সকাল ১০টার  দিকে রাজবাড়ীর গোয়ালন্দ মোড় পার হই। এরপর গোয়ালন্দ ওয়েটস্কেল থেকে যানজটে আটকে যাই। সেখান থেকে ধীরগতি শুরু হয়। বেলা ৩টার দিকে দৌলতদিয়া প্রান্তের ৫ নম্বর ঘাটে এসে ফেরি পাই। আরেক বাসযাত্রী মো. ইসমাইল হোসেন বলেন, দৌলতদিয়া ফেরিঘাটে একসময় ভিআইপি প্রথার প্রচলন ছিল। বাসের ক্ষেত্রে সেটি ওঠে গেলেও ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে সেই প্রথা রয়েছে। যে কারণে বাসযাত্রীদের ঘণ্টার হিসাব বাড়ছে।

অপচনশীল দ্রব্য বহনকারী ট্রাক ও কাভার্ড ভ্যানচালকদের ভাষ্য, ৮ থেকে ১০ ঘণ্টা অপেক্ষা করে তাদের ফেরির নাগাল পেতে হচ্ছে। অনেক গাড়ি দালাল ধরে আগে ফেরিতে যাচ্ছে। তবে যাত্রীবাহী বাস, কাঁচা সবজি, মাছের গাড়িসহ বিভিন্ন পচনশীল পণ্য বহনকারী যানবাহন অগ্রাধিকার ভিত্তিতে পার করার কারণে অপচনশীল দ্রব্যের ট্রাকচালকদের বেশি সময় অপেক্ষা করতে হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসির) দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক মো. শিহাব উদ্দীন বলেন, বনলতা নামের একটি ফেরি মেরামতের জন্য ভাসমান কারখানায় রয়েছে। বর্তমানে ১৮টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে।

সর্বশেষ খবর