মঙ্গলবার, ২৮ জুন, ২০২২ ০০:০০ টা

শিল্পকলায় নৃত্যনাট্য উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় নৃত্যনাট্য উৎসব

নাচের মুদ্রার শৈল্পিকতার সঙ্গে তাল, লয় ও ছন্দের অনবদ্যতায় অনন্য ছিল বৃষ্টিহীন আষাঢ়ের সন্ধ্যা। নাচের সঙ্গে সুরের মূর্ছনায় বিমোহিত ছিলেন মিলনায়তনে আগত শিল্পরসিক দর্শক-শ্রোতারা। পরিবেশনার পরতে পরতে ছিল নন্দনতত্ত্বের সুনিপুণ ছোঁয়া। গান আর নাচের সংমিশ্রণে গোটা মিলনায়তনে ছড়িয়েছিল প্রাণের সঞ্চার।

শিল্পকলা একাডেমি আয়োজিত নৃত্যনাট্য উৎসবে এমন দৃশ্যকল্পই ছিল একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে। গতকাল বিকাল থেকে রাত ৯টা পর্যন্ত অনুষ্ঠিত এই নৃত্যনাট্য উৎসবে দেশের প্রতিশ্রুতিশীল নৃত্যশিল্পীরা চারটি নৃত্যনাট্য পরিবেশন করেন।

অনুষ্ঠানের শুরুতেই নৃত্যদল ভাবনা পরিবেশন করে রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘ভানুসিংহের পদাবলি’। নৃত্যনাট্যটির পরিচালনা ও মূল চরিত্রে ছিলেন সামিনা হোসেন প্রেমা ও সংগীত পরিচালনায় ছিলেন সুমন সরকার এবং এতে কণ্ঠ দিয়েছেন মিতা হক ও সুপ্রতীক দাস। এরপর মীনু হকের পরিচালনায় পল্লবী ড্যান্স সেন্টার পরিবেশন করে রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘শাপমোচন’। সংগীত পরিচালনায় ছিলেন অমিত বন্দ্যোপাধ্যায় ও স্বপন পাকরাশি। এরপর এম আর ওয়াসেক পরিচালিত কবি দ্বিজ কানাইর নৃত্যনাট্য ‘মহুয়া’ পরিবেশন করেন নন্দন কলা কেন্দ্রের নৃত্যশিল্পীরা। এটির মূল চরিত্রে অভিনয় করেন সিনথিয়া ইয়াসমিন। সবশেষে ফারহানা চৌধুরী বেবি পরিচালিত পল্লীকবি জসীম উদ্দীনের নৃত্যনাট্য ‘নকশী কাঁথার মাঠ’ পরিবেশন করে বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টসের শিল্পীরা। এতে অংশ নেন কস্তুরী মুখার্জি, অনিক বোস, এ বি এম শহিদুল ইসলাম, স্মিতা দে, নূরে আলম, ভূমি, মুনমুন বিশ্বাস, আহমেদ।  এর আগে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন নৃত্য গবেষক নিগার চৌধুরী এবং নৃত্য পরিচালক মীনু হক। একাডেমির সচিব মো. আছাদুজ্জামানের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো।

সর্বশেষ খবর