সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

শোষণ ও বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন

-------- রাজেকুজ্জামান রতন

শোষণ ও বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের সহ-সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন বলেছেন, বর্তমান পরিস্থিতিতে শোষণ ও বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন শক্তিশালী করাই আমাদের লক্ষ্য। পাশাপাশি সুষ্ঠু ও অবাধ নির্বাচনের লক্ষ্যে আন্দোলন শক্তিশালী করার জন্যও আমরা কাজ করছি।

গতকাল রাতে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। 

রাজেকুজ্জামান রতন বলেন, নির্বাচন গণতান্ত্রিক ব্যবস্থার অঙ্গ। জনগণের মতামতের ভিত্তিতে রাষ্ট্র ক্ষমতায় যাওয়ার অনেক পথের মধ্যে নির্বাচনের মাধ্যমে  ক্ষমতায় যাওয়ার পথটা অনেকটা শান্তিপূর্ণ। তাই নির্বাচনকে এক অর্থে বলা হয়ে থাকে শান্তিপূর্ণ পথে ক্ষমতা হস্তান্তরের উপায়। কিন্তু ক্ষমতার দম্ভ বা মোহ এমন শক্তিশালী যে, ক্ষমতাসীনদের গণতান্ত্রিক মূল্যবোধ ও প্রক্রিয়া ভুলিয়ে দেয়। ক্ষমতায় থেকে বিরোধী মতকে দমন-পীড়ন আর নিজেদের প্রভাব-প্রতিপত্তি বাড়ানোর জন্য প্রশাসন আর আইনশৃঙ্খলা বাহিনীকে ব্যবহার করে থাকে। ফলে ক্ষমতার দাপটে বিপন্ন হয় গণতন্ত্রের চেতনা। তিনি বলেন, ক্ষমতায় যারা থাকেন তারা যেসব সিদ্ধান্ত গ্রহণ করেন তা সবসময় জনগণের আকাক্সক্ষার সঙ্গে সংগতিপূর্ণ হয় না। ফলে প্রতিবাদ করতে হয়। প্রতিবাদকে তাই গণতান্ত্রিক সংগ্রামের অংশ মনে করা হয়। প্রতিবাদহীন পরিবেশ স্বেচ্ছাচারিতার জন্ম দেয়।

বাসদের সহ-সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন বলেন, রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সব বিষয়ে তাদের মতামত গঠন, প্রচার এবং আন্দোলন করে থাকে। ১৯৮০ সালে বাসদের আত্মপ্রকাশের পর থেকে স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলন, সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলন, তেল গ্যাস জাতীয় সম্পদ রক্ষার আন্দোলন, মূল্যবৃদ্ধির বিরুদ্ধে আন্দোলন, কৃষক, শ্রমিক, ছাত্রদের অধিকারের আন্দোলন, শ্রমিকদের ন্যায্য মজুরির আন্দোলনসহ জনজীবনের প্রতিটি বিষয় নিয়ে আন্দোলন করে আসছে।  তিনি বলেন, সাম্প্রতিক সময়ে দুর্নীতি, দুঃশাসন আর অগ্রহণযোগ্য নির্বাচনের বিরুদ্ধে আন্দোলন চলছে। এ আন্দোলনের অন্যতম প্রধান দাবি ২০১৪ কিংবা ২০১৮ সালের মতো নির্বাচন নয়, দলীয় সরকারের অধীনে নির্বাচন নয়, সুষ্ঠু ও অবাধ নির্বাচন চাই।

সর্বশেষ খবর