সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

সরকার ও শাসন ব্যবস্থার পরিবর্তনের লক্ষ্যে লড়ছি

--------- জোনায়েদ সাকি

সরকার ও শাসন ব্যবস্থার পরিবর্তনের লক্ষ্যে লড়ছি

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু ভোট হওয়ার পরিবেশ নেই। একটি গণতন্ত্রিক মঞ্চ গঠন করেছি। গণতান্ত্রিকমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করছি। আমরা সরকার ও শাসন ব্যবস্থার পরিবর্তনের লক্ষ্যে লড়ছি। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, দেশের গণতন্ত্র ফিরিয়ে আনতে হলে ভোটাধিকার গুরুত্বপূর্ণ। গণতান্ত্রিক ব্যবস্থা ছাড়া ভোটাধিকার প্রতিষ্ঠা হবে না। এ জন্য বর্তমান  সরকারের অধীনে কোনোভাবেই সুষ্ঠু ভোট হওয়ার সম্ভাবনা নেই। তাই অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে ক্ষমতা হস্তান্তর করতে হবে। অন্তর্বর্তীকালীন সরকারের বড় দুটি কাজ হবে, নির্বাচনের পরিবেশ তৈরি করা। এ জন্য প্রয়োজনীয় কাজ যেগুলো আছে, সেগুলো করা। বর্তমান রাজনৈতিক বন্দোব্যস্ত সেটার পরিবর্তন করা। অর্থাৎ সংবিধানের মধ্যে যেভাবে পুরো রাজনৈতিক বন্দোব্যস্ত করা আছে, সেটা দিয়ে ভোটাধিকার প্রয়োগ সম্ভব নয়। বিদ্যমান বন্দোব্যস্ত ভেঙে নতুন বন্দোব্যস্ত তৈরি করতে হবে। আমরা নিজেদের পক্ষ থেকে আন্দোলন করে চলেছি। অপরাপর রাজনৈতিক দলগুলোর সঙ্গেও আলাপ-আলোচনা করছি। কীভাবে যুগপৎ ধারায় আন্দোলন করা যায় তার জন্য চেষ্টা করছি। আমরা মনে করি, আন্দোলনের মাধ্যমে দাবি করতে সক্ষম হব। তিনি বলেন, সরকার যে কোনো মূল্যে টিকে থাকতে চায়। এ জন্য নজিরবিহীন হামলা-মামলা করছে। নেতৃবৃন্দকে পথিমধ্যেও হামলা করা হচ্ছে। গণতন্ত্র মঞ্চের কর্মসূচিতে হামলা করা হচ্ছে।

তিনি বলেন, সরকার রাজনৈতিক কোনো সমাধান চায় না। তারা টিকে থাকতে চায়। পায়ের তলায় মাটি যত সরে যাচ্ছে, তত দমন-পীড়ন করছে। জনগণ পরিবর্তন চায়। পরিবর্তন মানেই বর্তমান সরকারের পরিবর্তন। সেই স্বপ্ন নিয়ে জনগণ ঐক্যবদ্ধ হচ্ছে। সরকারকে বাধ্য করবে অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে ক্ষমতা হস্তান্তরে।

সর্বশেষ খবর