মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

মন্ত্রণালয়কে নিতে হবে জনভোগান্তির দায়

ইকবাল হাবিব

মন্ত্রণালয়কে নিতে হবে জনভোগান্তির দায়

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্মসম্পাদক ও স্থপতি ইকবাল হাবিব বলেছেন, ১০ বছর ধরেই বিআরটি প্রকল্প নগরবাসীর কাছে নরক যন্ত্রণায় পরিণত হয়েছে। গাজীপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত আধঘণ্টার রাস্তা এখন ৩ ঘণ্টায়ও পার হওয়া যায় না। প্রশস্ত রাজপথ কেটেকুটে খানাখন্দে পরিণত করা হয়েছে। বৃষ্টি হলে জলাবদ্ধতা আর খরা থাকলে ধুলার দাপট। প্রকল্প সঠিক সময়ে শেষ না হওয়ায় দুর্ভোগ ও ভোগান্তি বেড়েছে। জনগণের এসব ভোগান্তির জন্য দায়ী যোগাযোগ মন্ত্রণালয়। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ইকবাল হাবিব বলেন, প্রকল্প নেওয়ার সময় সম্ভাব্যতা যাচাই করা হয়। প্রকল্প কবে, কখন শেষ করতে হবে এসব শর্ত দেওয়া থাকে। এরপর ঠিকাদাররা সব ধরনের শর্ত মেনে প্রকল্প নিয়ে থাকেন। তাহলে নির্ধারিত সময়ে কেন শেষ হবে না? সরকার বা মন্ত্রণালয় তাদের সুযোগ দিচ্ছে বলে তারা এমন কার্যক্রম করছেন। প্রকল্পের মেয়াদ বাড়ছে ও অর্থ বৃদ্ধি পাচ্ছে এবং জনদুর্ভোগ বাড়ছে। একই সঙ্গে সরকারের হাজার হাজার কোটি টাকা খরচ হচ্ছে। অথচ এ ধরনের একটি প্রকল্পে যে ধরনের মান বজায় রাখার (কমপ্লায়েন্স থাকার) কথা তারা তা লঙ্ঘন করছেন। তাদের বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

তিনি বলেন, আগস্টে দুর্ঘটনার পর এখন একটু কাজের গতি বাড়ানো হয়েছে। কিন্তু এক মাসের কাজ যদি এক দিনে করতে চান তাহলে তো করতে পারবেন না। আর বিমানবন্দর এলাকাটি একটু ঝুঁকিপূর্ণ। কারণ বিমানবন্দরে অনেক মানুষের যাতায়াত। এসব মানুষের চাপ সামলিয়ে কাজ করাটা একটু কঠিন। এ সড়ক দিয়ে উত্তরবঙ্গের ২১ জেলার মানুষের যাতায়াত। নিরাপত্তা ও জনদুর্ভোগ লাঘবে মন্ত্রণালয়কে আরও সচেষ্ট হতে হবে বলেও জানান তিনি।

সর্বশেষ খবর