মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
আজ মহানবমী

মাতৃশক্তির আরাধনায় কুমারী পূজা

জয়শ্রী ভাদুড়ী

মাতৃশক্তির আরাধনায় কুমারী পূজা

মাতৃশক্তির আরাধনায় শারদীয় দুর্গোৎসবের অষ্টমী তিথিতে কুমারী রূপে দেবী দুর্গার বন্দনা করলেন সনাতন ধর্মাবলম্বীরা। করোনা মহামারির প্রকোপ কমে আসায় দুর্গাপূজায় দুই বছর পর ভক্তরা এবার কুমারী মাতার দর্শন পেলেন।

অষ্টমী পূজা, কুমারী পূজা এবং সন্ধি পূজার মধ্য দিয়ে শেষ হয়েছে মহাঅষ্টমী। আজ মহানবমী। গতকাল অষ্টমী তিথি শেষে বিকাল ৪টা ৩০ মিনিটে নবমী তিথি শুরু হয়ে আজ দুপুর ২টা ৩ মিনিটে শেষ হবে। এই সময়ের মধ্যে পুরোহিতরা নবমী পূজা সম্পন্ন করবেন।

গতকাল ভোর থেকে ঢাকার গোপীবাগে রামকৃষ্ণ মিশন ও মঠে কুমারী পূজার আয়োজন শুরু হয়। আয়োজন হয় সারা দেশের অন্যান্য রামকৃষ্ণ মঠেও। পাঁচ দিনের দুর্গোৎসবে সাধারণত রামকৃষ্ণ মিশনগুলোই কুমারী পূজার আয়োজন করে। সাধক রামকৃষ্ণ পরমহংসদেব নিজের স্ত্রী সারদা দেবীকে মাতৃজ্ঞানে যে পূজা করেছিলেন, তারই ধারাবাহিকতায় উপমহাদেশের মিশন ও মঠগুলোতে কুমারী পূজা করা হয়। বলা হয়, মানববন্দনা, নারীর সম্মান ও মর্যাদা প্রতিষ্ঠা এবং ঈশ্বরের আরাধনাই কুমারী পূজার শিক্ষা।

গোপীবাগে রামকৃষ্ণ মিশন মঠে এবার কুমারী পূজা পরিচালনা করেন ব্রহ্মচারী দুর্গাচৈতন্য, তন্ত্রধারী হিসেবে ছিলেন স্বামী স্তবনানন্দ। বেলা ১১টায় শুরু হয় পূজার আয়োজন। এ মিশনে এবার কুমারী দেবীর আসনে ছিল ছয় বছর বয়সী দেবদৃতা চক্রবর্তী, তার শাস্ত্রীয় নাম দেওয়া হয়েছে ‘উমা’। দেবদৃতা পড়ছে রাজধানীর উত্তরার মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণিতে। পূজার আগে কুমারীকে স্নান করিয়ে নতুন লাল শাড়ি, গয়না, পায়ে আলতা, ফুলের মালা এবং অলঙ্কারে সাজানো হয় দেবীরূপে। পদ্মফুল হাতে দেবী পূজার আসনে বসার পর মন্ত্রোচ্চারণ আর স্তুতিতে তার বন্দনা করেন পুরোহিতরা। সকাল থেকেই বৃষ্টি ছিল। সাড়ে ৯টার পর বৃষ্টির গতি বাড়তে থাকে। বৃষ্টি-কাদা উপেক্ষা করেই মন্ডপে মানুষের ভিড় বাড়তে থাকে। শাস্ত্র মতে, ১ থেকে ১৬ বছর পর্যন্ত বালিকারা কুমারী পূজার উপযুক্ত; তবে তাদের ঋতুমতি হওয়া চলবে না। সাধারণত পাঁচ থেকে সাত বছরের কুমারীকে প্রতিমার পাশে বসিয়ে পূজা করা হয়। অষ্টমী পূজাতে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ছিল মানুষের ঢল। সকালে উপবাস থেকে দেবীর পায়ে অঞ্জলি দেন ভক্তবৃন্দ। কয়েক দফা অঞ্জলি দেওয়া হয় মন্দিরে। প্রতিমা দর্শন করে প্রসাদ গ্রহণ করেন আগত ভক্তরা। ঢাকের বাদ্যে বাহারি পোশাকে আনন্দ উৎসবে মেতে ওঠেন ভক্তবৃন্দ। পূজা উপলক্ষে বসুন্ধরা পূজামন্ডপ, গুলশান-বনানী পূজামন্ডপ, খামারবাড়ি সনাতন সমাজকল্যাণ সংঘ মন্ডপে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নানা বয়সী মানুষের ভিড়ে জমজমাট পূজা প্যান্ডেল। বুধবার দশমী পূজার মধ্য দিয়ে এবারের মতো শেষ হবে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

সর্বশেষ খবর