শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

দেশ এখন খাদ্যে উপচে পড়া ঝুড়ি : তথ্যমন্ত্রী

আর্তমানবতার সেবায় বিশেষ সম্মাননা পেলেন সায়েম সোবহান আনভীর

নিজস্ব প্রতিবেদক

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ, ঝড়-বন্যা-জলোচ্ছ্বাস ও জলবায়ু পরিবর্তনের অভিঘাত সত্ত্বেও বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। যারা তলাবিহীন ঝুড়ি বলেছিল তাদের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বাংলাদেশ আজ খাদ্যে উপচে পড়া ঝুড়ির দেশে পরিণত হয়েছে। গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি অব বাংলাদেশ-ট্রাব আয়োজিত ‘২৮তম ট্র্যাব অ্যাওয়ার্ড-২০২২’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ট্রাব সভাপতি সালাম মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এটিএন বাংলার উপদেষ্টা তাশিক আহমেদ, ট্রাব সাধারণ সম্পাদক অনজন রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক হামিদা খানম প্রমুখ। অনুষ্ঠানে শিল্প-বাণিজ্য, ক্রীড়া ও আর্তমানবতার সেবায় বিশেষ অবদানের জন্য বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরকে বিশেষ সম্মাননা স্মারকে ভূষিত করা হয়। বাংলা সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ট্রাব সম্মাননায় ভূষিত হন কালের কণ্ঠের প্রধান সম্পাদক খ্যাতিমান কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। চলচ্চিত্র ও সংগীতে বিশেষ অবদানের জন্য গাজী মাজহারুল আনোয়ারকে মরণোত্তর সম্মাননা প্রদান করা হয়। এ ছাড়া সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে শিক্ষাসাগর সম্মাননা, সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য শ্যামল দত্ত, শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে ‘হাওয়া’, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক হিসেবে মেজবাউর রহমান সুমনকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। চলচ্চিত্র, সংগীত, নাটক এবং টেলিভিশনের বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ৪৩ জন শিল্পী ও কলাকুশলীকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ আয়তনের দিক থেকে ছোট হওয়া সত্ত্বেও আমরা ধান উৎপাদনে তৃতীয়, মিঠা পানির মাছ উৎপাদনে তৃতীয়, সবজি উৎপাদনে চতুর্থ এবং আলু উৎপাদনে বিশ্বে সপ্তম। অনুকরণপ্রবণতা ত্যাগ করে দেশি সংস্কৃতির মৌলিকত্ব ধরে রাখতে হবে বলে মন্তব্য করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী। তিনি বলেন, বিশ্বায়নের যুগে নিজস্ব সংস্কৃতির মৌলিকত্ব ধরে রাখার চ্যালেঞ্জ রয়েছে। আমাদের সংস্কৃতির মৌলিকত্ব ধরে রাখার দায়িত্ব শিল্পী ও কলাকুশলীদের।

তিনি বলেন, বাংলাদেশের চলচ্চিত্র ভারতসহ বিভিন্ন দেশে জনপ্রিয়তা অর্জন করেছে। আমাদের সাহিত্যের গভীরতা, সংস্কৃতির প্রতি আমাদের শ্রদ্ধা দেখে বিশ্ব সাধুবাদ জানিয়েছে। আমাদের সংস্কৃতি বিশ্বের আনাচকানাচে পৌঁছে দিতে হবে।

সর্বশেষ খবর