বুধবার, ১১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশি শিক্ষার্থী নিহতের প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রের বস্টনে পুলিশের গুলিতে বাংলাদেশি কলেজছাত্র সৈয়দ ফয়সল (২০) নিহতের প্রতিবাদে সোমবার ক্যামব্র্রিজ সিটি হলের সামনে বিক্ষোভ সমাবেশ ও র‌্যালি করা হয়েছে। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউইংল্যান্ড’র  (বেইন) ডাকে এ কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে হাজির হয়ে সিটি মেয়র সম্বুল সিদ্দিকী বলেন, ‘আমি আপনাদের দুঃখবোধ, কষ্ট, হতাশা আর বিভ্রান্তির সঙ্গে সংহতি প্রকাশ করছি। এহেন পরিস্থিতির আর অবতারণা হবে না।’ তিনি এ সময় নিরপেক্ষ তদন্তের অঙ্গীকার করেন। সিটি মেয়র বলেন, তদন্ত চলছে। ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিসে তদন্ত রিপোর্ট পাঠানোর পর তারা সিদ্ধান্ত নেবেন কী ধরনের অভিযোগ গঠন করা হবে গুলিবর্ষণকারীর বিরুদ্ধে।

মেয়রের পাশে এ সময় ছিলেন সিটির পুলিশ কমিশনার ক্রিস্টিন ইলো, মিডলসেক্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ম্যারিয়েন রায়ান, ক্যামব্র্রিজ সিটির ম্যানেজার ই-য়েন হুয়াং। পুলিশ কমিশনার ক্রিস্টিন ইলো বলেন, জনগণের আস্থা অটুট রাখতে আমরা সচেষ্ট রয়েছি। ক্ষুব্ধ কমিউনিটির দাবির পরিপ্রেক্ষিতে সিটি মেয়র, পুলিশ কমিশনার বলেন, তদন্ত চলছে সর্বোচ্চ নিরপেক্ষতায়। তবে এ জন্য সময় দিতে হবে।

কর্মসূচিতে মানবাধিকার নিয়ে বস্টন এলাকায় কর্মরত ৫১টি সংগঠনের সঙ্গে হাজির হন আরিফের ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটসের শিক্ষক-শিক্ষার্থীরাও। এ সময় র‌্যালিতে স্লোগান ওঠে ‘জাস্টিস ফর ফয়সল’, ‘ফয়সল নিডেড হেল্্প-নট বুলেটস’। এ সময় ক্ষুব্ধ জনতার মধ্য থেকে মেয়রের সঙ্গে কথা বলেন ইকবাল ইউসুফ, সালাহউদ্দিন চৌধুরী, শাহাবুদ্দিন চৌধুরী, আবদুল আজিজ, মোহাম্মদ রহমান বাবুল।

পুলিশ বলছে, আরিফকে নিবৃত্ত করার চেষ্টা চালানো হয়। পুলিশের আহ্বানে সাড়া না দিয়ে তিনি বেশ কয়েক ব্লক দৌড়ে পালানোর চেষ্টা করেন। এক পর্যায়ে পেছনে ফিরে ছুরি উঁচিয়ে পুলিশের দিকে ধেয়ে আসছিলেন, সে সময়ই পুলিশ গুলি চালায়। তবে পুলিশের এ দাবির সঙ্গে একমত নন ফয়সলের পরিবার অথবা তার ঘনিষ্ঠজনেরা। নিহতের বাবা সৈয়দ মুজিবউল বলেন, ফয়সল ছিল ভ্রমণপ্রিয়, ছবি আঁকতেও ভালবাসত। কলেজের সহপাঠী এবং শিক্ষকেরাও উল্লেখ করেছেন, ফয়সল কখনই উচ্ছৃঙ্খল ছিল না। মানবাধিকার নিয়ে সোচ্চার ছিল।

ক্যামব্র্রিজ সিটি প্রশাসনের একটি সূত্রে বলা হয়েছে, এ ধরনের তদন্ত করতে ছয় মাসের অধিক সময় লাগতে পারে।

কমিউনিটির দাবির পরিপ্রেক্ষিতে বস্টনের পুটনাম এভিনিউতে মার্টিন লুথার কিং জুনিয়র হাইস্কুলে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে ৮টা পর্যন্ত সভা হবে। সে সময় লোকজনের মতামত শোনা হবে। এরপর ১৮ জানুয়ারি বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত সিটি হলে আরেকটি সভা হবে। উল্লেখ্য, ফয়সলকে গুলিবর্ষণকারী পুলিশ অফিসারের নাম এখনো গোপন রাখা হয়েছে। ওই অফিসারকে প্রশাসনিক ছুটিতে পাঠানো হয়েছে বলে সিটি মেয়র জানান।

সর্বশেষ খবর