শনিবার, ১৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সামাজিক নিরাপত্তায় বরাদ্দ বাড়াতে হবে

-ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম

সামাজিক নিরাপত্তায় বরাদ্দ বাড়াতে হবে

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেছেন, মূল্যস্ফীতিতে যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত, তাদের সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আনতে হবে। সেই সঙ্গে সামাজিক নিরাপত্তা কর্মসূচির বরাদ্দ বাড়াতে হবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত আলাপকালে তিনি এসব কথা বলেন।

ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, কিছু কিছু ঝুঁকি আছে, যেগুলো নিয়েই সব সময় বাস করা লাগে। তবে সেই ঝুঁকিগুলো যাতে অর্থনীতির ওপর, মানুষের জীবনযাত্রার ওপর খুব বেশি চাপ সৃষ্টি করতে না পারে, সে দিকে নজর রাখতে হবে। আমাদের দেশে মূল্যস্ফীতি মূলত নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ার কারণে বেড়ে থাকে। পৃথিবীর সব উন্নত দেশেই মূল্যস্ফীতি বেড়েছে। গত এক বছরে সর্বোচ্চ মূল্যস্ফীতি রয়েছে ওই সব দেশে। আমরা অনেক ক্ষেত্রে আমদানি-নির্ভর দেশ। বিশেষ করে কাঁচামাল, মূলধনী যন্ত্রপাতি ইত্যাদি আমদানি করতে হয়। এখন এগুলোর দাম বেড়ে গেছে। ফলে আমাদের দেশে উৎপাদন খরচ বেড়েছে। মূল্যস্ফীতিও বেড়েছে। তবে এখন আমাদের চেষ্টা করতে হবে, নিত্যপ্রয়োজনীয় পণ্য, বিশেষ করে খাদ্যদ্রব্যের দাম যাতে না বাড়ে, সেদিকে খেয়াল রাখতে হবে।

তিনি বলেন, আরেকটা বিষয় নজর রাখতে হবে। ব্যবসায়ীরা যাতে এ সুযোগ নিয়ে অতিমাত্রায় দাম না বাড়ায়। আরেকটা বিষয় হচ্ছে, প্রান্তিক জনগোষ্ঠী। যারা মূল্যস্ফীতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। তাদের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আনা। সামাজিক নিরাপত্তা কর্মসূচির বরাদ্দ বাড়ানো। সামাজিক নিরাপত্তা কর্মসূচির বরাদ্দ সুষ্ঠুভাবে বিতরণ করা। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে যে সংকট সৃষ্টি হয়েছে, আমাদের জ্বালানি সংকট আছে, সেটা সমাধানের চেষ্টা করতে হবে। যদিও এখন অনেক এলএনজি আমদানি হচ্ছে। জ্বালানি সংকটের কারণে যাতে উৎপাদন ব্যাহত না হয়, সে চেষ্টা করতে হবে।

 

সর্বশেষ খবর