মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

উদ্যোগের যৌক্তিকতা জানা প্রয়োজন

ডা. রশিদ-ই-মাহবুব

উদ্যোগের যৌক্তিকতা জানা প্রয়োজন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য এবং বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএম) সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব বলেছেন, দেশে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস চালু করার পেছনের যুক্তিগুলো তুলে ধরতে হবে। ইনস্টিটিউশনাল প্র্যাকটিস করলে কিন্তু বাইরে গিয়ে প্র্যাকটিস করা যাবে না। এ বিষয়গুলো আমার কাছে এখনো পরিষ্কার নয়। উদ্যোগের লক্ষ্য ও যৌক্তিকতা তুলে ধরতে হবে।

গতকাল তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমার মনে হয় সরকার স্বাস্থ্য খাতের সমস্যাগুলো সমাধান না করে জঙ্গলে ঢুকছে। স্বাস্থ্যকে ঢেলে সাজাতে হবে। সরকার যে এ বিষয়ে চিন্তা করেছে এ জন্য তাদের সাধুবাদ জানাই। কেন এই ব্যবস্থা করতে চাইছে তা পরিষ্কার করতে হবে। বাংলাদেশে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস রয়েছে বেসরকারি পাঁচ তারকা হাসপাতালে। কিন্তু এটা লাভের জন্য করা হয়। ভারতের কিছু হাসপাতালে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস চালু আছে। দেশের বারডেম হাসপাতালে এবং হার্ট ফাউন্ডেশনে কিছু ডাক্তারকে অ্যাপয়েনমেন্ট করে এ প্র্যাকটিস করানো হয়। কিন্তু সেখানে সব চিকিৎসকের অংশগ্রহণ নেই। কারণ সবাইকে নিয়ে এ প্রক্রিয়া শুরু করার মতো কাঠামোগত ব্যবস্থাপনা এবং লজিস্টিক সাপোর্ট দেওয়ার মতো সামর্থ্য নেই।

অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব আরও বলেন, অধ্যাপক প্রাণ গোপাল দত্ত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য থাকার সময় সেখানে ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ বলে একটি বিষয় চালু করেছিলেন। এখনো সেখানে বেলা তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত অধ্যাপক ও সহযোগী অধ্যাপকদের বহির্বিভাগে পালা করে রোগী দেখতে হয়। রোগীপ্রতি ফি ২০০ টাকা। এর মধ্যে ১৩৫ টাকা পান চিকিৎসক, বাকি ৬৫ টাকা পান কর্মচারীরা। রেফারেল সিস্টেম চালু করলেও এর চেয়ে বেশি উপকৃত হওয়া যাবে। বিএসএমএমইউতে যে ব্যবস্থা চালু আছে তা কতটুকু কার্যকর হচ্ছে এর ফলাফল যাচাই করলে এ সিস্টেম সম্পর্কে ধারণা পাওয়া যাবে। সরকারি হাসপাতালে করতে চাইলে চিকিৎসকদের চেম্বার কোথায় হবে তা ভাবতে হবে। সব ডাক্তারের তো চেম্বারও নেই। সরকারি হাসপাতালে প্রাইভেট রোগী দেখার চার্জ কোথায় যাবে? কারণ সরকারি চাকরি বিধিতে তো এ নিয়ম নেই। তাহলে আইন সংশোধনের প্রশ্ন চলে আসে। এ বিষয়ে অনেক প্রশ্ন আছে সেগুলোর যৌক্তিকতা তুলে ধরতে হবে।

সর্বশেষ খবর