রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

র‌্যাংগস গ্রুপের প্রতিষ্ঠাতা রউফ চৌধুরী আর নেই

বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যানের শোক

নিজস্ব প্রতিবেদক

র‌্যাংগস গ্রুপের প্রতিষ্ঠাতা রউফ চৌধুরী আর নেই

বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পপতি, র‌্যাংগস গ্রুপের প্রতিষ্ঠাতা আবদুর রউফ চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন তিনি। বিশিষ্ট এই উদ্যোক্তার ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান।

পরিবার সূত্রে জানা গেছে, গতকাল দুপুর ১২টার দিকে রাজধানীর গুলশানের নিজ বাসায় ইন্তেকাল করেন আবদুর রউফ চৌধুরী। তিনি স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন। সন্তানরা হলেন- রোমানা রউফ চৌধুরী, রোমো রউফ চৌধুরী ও সোহানা রউফ চৌধুরী। গত রাতে নিজ জেলা মুন্সীগঞ্জের সিরাজদিখানে মালখানগর ইউনিয়নে জানাজা শেষে আবদুর রউফ চৌধুরীকে সমাহিত করা হয়েছে। এর আগে বাদ আসর গুলশানের আজাদ মসজিদে তাঁর প্রথম নামাজে জানাজা হয়।

র‌্যাংগস গ্রুপ ও সি রিসোর্সেস গ্রুপের চেয়ারম্যান আবদুর রউফ চৌধুরী ছিলেন ইংরেজি দৈনিক ডেইলি স্টারের প্রকাশনা প্রতিষ্ঠান মিডিয়া ওয়ার্ল্ড লিমিটেডের প্রতিষ্ঠাতা পরিচালক। ১৯৩৭ সালের ২২ সেপ্টেম্বর জন্মগ্রহণ করা আবদুর রউফ চৌধুরী যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) স্লোয়ান স্কুল অব বিজনেসের স্নাতক। ১৯৭৯ সালে ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে কর্মজীবন শুরু করেন তিনি। দুটি মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে কয়েক বছর রেসিডেন্ট ম্যানেজার হিসেবে দায়িত্ব পালনের পর দীর্ঘ ১৫ বছর কাজ করেন যমুনা অয়েল কোম্পানিতে। পরে র‌্যাংগস গ্রুপ, র‌্যানকন গ্রুপ ও সি রিসোর্সেস গ্রুপের অধীনে ৫২টি কোম্পানি গড়ে ওঠে আবদুর রউফ চৌধুরীর নেতৃত্বে। অটোমোবাইল, ফার্মাসিউটিক্যালস, টেলিকম, ইলেকট্রনিক্স, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, ব্যাংক ও বীমাসহ বিভিন্ন খাতে ছড়িয়ে আছে এসব কোম্পানির ব্যবসা। তিনি ব্যাংক এশিয়ার উদ্যোক্তাদের একজন। এক সময় ব্যাংকটির চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন। তাঁর সন্তানদের মধ্যে রোমো রউফ বর্তমানে ব্যাংক এশিয়ার চেয়ারম্যান আর রোমানা রউফ একই ব্যাংকের পরিচালক।

কুর্মিটোলা গলফ ক্লাবের নির্বাহী সদস্য আবদুর রউফ চৌধুরী বাংলাদেশ বাস্কেট বল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্টের দায়িত্বও পালন করেছেন এক সময়।

বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যানের শোক : এক শোকবার্তায় গতকাল বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, ‘আবদুর রউফ চৌধুরীর মৃত্যুতে বসুন্ধরা গ্রুপ ও আমার পক্ষ থেকে গভীর শোক এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি। তাঁর জীবন, আদর্শ ও কর্ম আমাদের নতুন প্রজন্মের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। আমি আবদুর রউফ চৌধুরীর বিদেহী রুহের মাগফিরাত কামনা করি। আল্লাহপাক তাঁকে জান্নাতুল ফেরদাউস নসিব করুন।’

শোকবার্তায় বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান আরও বলেন, ‘আল্লাহর কাছে প্রার্থনা করি মরহুমের পরিবার যেন এই অপূরণীয় ক্ষতি কাটিয়ে উঠতে পারেন।’

সর্বশেষ খবর