শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ইমরানকে গ্রেফতার নিয়ে উত্তপ্ত পাকিস্তান

প্রতিদিন ডেস্ক

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করা নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছে পাকিস্তানের রাজনীতি। এরই মধ্যে গতকাল দেশটির উচ্চ আদালত এক নির্দেশে আজ শুক্রবার পর্যন্ত ইমরান খানকে গ্রেফতারে পুলিশি অভিযান স্থগিত করে দিয়েছে। আগের দিন বুধবারও অনুরূপ আদেশে আদালত থেকে অভিযান বৃহস্পতিবার সকাল পর্যন্ত স্থগিত করা হয়েছিল।  

এদিকে ইমরানের গ্রেফতার ঠেকাতে দলীয় সমর্থকরা তার বাড়ির চারদিকে অবস্থান নিয়ে সর্বাত্মক প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলেছেন। সবমিলে বড় রকমের সংঘাতমুখী পরিস্থিতি বিরাজ করছে। সূত্র : ডন, আল জাজিরা, বিবিসি। সর্বশেষ খবরে বলা হয়, ইমরান খানকে গ্রেফতারের অভিযান শুক্রবার (১৭ মার্চ) পর্যন্ত স্থগিত করার নির্দেশ দিয়েছে দেশটির একটি উচ্চ আদালত। পিটিআই চেয়ারম্যানকে গ্রেফতার চেষ্টার খবরে দলটির নেতা-কর্মী-সমর্থকরা যেভাবে প্রতিরোধ গড়ে তুলেছেন, তাতে সহিংসতা ব্যাপক আকার নিতে পারে আশঙ্কায় আদালত এ সিদ্ধান্ত দিয়েছে বলে সংশ্লিষ্টরা জানান। এদিকে আগামী রবিবার (১৯ মার্চ) লাহোরে নির্বাচনী সমাবেশ করার কথা রয়েছে পিটিআইর। আদালত সেটিতেও নিষেধাজ্ঞা দিয়েছে। কেননা এদিন লাহোরে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) টি-টোয়েন্টি টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

সংলাপের প্রস্তাব শাহবাজের : ইমরান খানের সঙ্গে সংলাপে বসার প্রস্তাব দিয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট থেকে পাকিস্তানকে মুক্ত করার উদ্দেশ্যেই এ প্রস্তাব দেওয়া হয়েছে গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে। এর আগে বুধবার প্রধানমন্ত্রী হাউসে কাউন্সিল অব পাকিস্তান নিউজপেপার এডিটরসের (সিপিএনই) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন শাহবাজ শরিফ। সেসময়ও তিনি বলেন, নির্বাচন কমিশনের (ইসিপি) সিদ্ধান্ত অনুযায়ী সরকার নির্ধারিত সময়ে সাধারণ নির্বাচনের আয়োজন করবে। তবে দেশকে শান্ত রাখতে সম্মিলিত প্রচেষ্টা দরকার। শাহবাজ বলেন, দেশকে এগিয়ে নিতে সব রাজনৈতিক দলকে একসঙ্গে বসতে হবে। তবে দুঃখের বিষয় হলো, অতীতে দুটি বৈঠকে আমন্ত্রণ জানানো হলেও পিটিআই তা প্রত্যাখ্যান করে। তিনি বলেন, পাকিস্তান গুরুতর রাজনৈতিক ও অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। তবে পাকিস্তান গণতান্ত্রিক জোট (পিডিএম) ক্ষমতাসীন জোটের সব সদস্য পরিস্থিতির উন্নতিতে ইতিবাচকভাবে অবদান রেখেছে। তিনি বলেন, দেশের ভালোর জন্যই আমরা আলোচনায় বসতে রাজি। কিন্তু এখনো পিটিআই আমাদের প্রস্তাব প্রত্যাখ্যান করে যাচ্ছে। এদিকে পর্যবেক্ষকরা বলছেন, এ মুহূর্তে পাকিস্তানের সবচেয়ে জনপ্রিয় নেতা ইমরান খান। জনসমর্থনের দিক থেকে তার ধারেকাছেও নেই আর কোনো নেতা। এমনকি দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের চেয়ে জনপ্রিয়তায় দ্বিগুণ এগিয়ে আছেন পিটিআই চেয়ারম্যান। আর এ জনপ্রিয়তাই তাঁর জন্য ‘কাল’ হয়ে দাঁড়িয়েছে কি না, সেই প্রশ্নও উঠছে। অন্যদিকে দ্রুত নির্বাচন দিতে সরকারের প্রতি দাবি জানিয়ে আসছেন ইমরান খান। ধারণা করা হচ্ছে, নির্বাচন হলে আবারও পাকিস্তানে ক্ষমতায় আসতে পারেন পিটিআই নেতা।

 

সর্বশেষ খবর