বুধবার, ৩ মে, ২০২৩ ০০:০০ টা

ঈদযাত্রায় সড়কে ৩০০ মৃত্যু

বেশি দুর্ঘটনা মোটরসাইকেলে

নিজস্ব প্রতিবেদক

ঈদুল ফিতরের আগে-পরে সারা দেশে ২৪০টি সড়ক দুর্ঘটনায় ২৮৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অন্তত ৪৫৪ জন। মারা যাওয়াদের মধ্যে ১৩৩ জনই মোটরসাইকেল দুর্ঘটনায়। যার মধ্যে নারী ২৬ ও শিশু ৫৩। গতকাল গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন।

এদিকে রাজধানীর সেগুনবাগিচায় শিশুকল্যাণ পরিষদে আয়োজিত সংবাদ সম্মেলনে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী জানান, এবারের ঈদযাত্রার ১৫ দিনে দেশের সড়ক-মহাসড়কে ৩০৪টি দুর্ঘটনা ঘটেছে। এতে ৩২৮ জনের মৃত্যু এবং ৫৬৫ জন আহত হয়েছেন। এ ছাড়া সড়কের সঙ্গে রেল ও নৌপথ মিলিয়ে দুর্ঘটনার সংখ্যা ৩৪১টি। যাতে ৩৫৫ জনের মৃত্যু ও ৬২০ জন আহত হয়েছেন। ঈদযাত্রায় সড়কে ভোগান্তি কমার পাশাপাশি গত বছরের তুলনায় দুর্ঘটনা ১৮ দশমিক ২ শতাংশ, প্রাণহানি ২১ দশমিক ১ শতাংশ এবং আহত ৩৩ শতাংশ কমেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের হিসাবে, ঈদের আগে-পরে ১৪ দিনে (১৬-২৯ এপ্রিল) পাঁচটি নৌ-দুর্ঘটনায় আটজনের মৃত্যু ও দুজন নিখোঁজ রয়েছেন। ১১টি রেলপথ দুর্ঘটনায় ১৩ জনের মৃত্যু এবং ৬১ জন আহত হয়েছেন। মারা যাওয়াদের মধ্যে বাসযাত্রী ৯; ট্রাক-পিকআপ-ট্রলি আরোহী ১৫; প্রাইভেটকার আরোহী ২; থ্রি-হুইলার যাত্রী (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান-লেগুনা) ৫১; স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন-চাঁন্দের গাড়ি-টমটম-লাটাহাম্বা) ১০ এবং প্যাডেল রিকশা-রিকশাভ্যান-বাইসাইকেল আরোহী ১৩ জন। দুর্ঘটনাগুলোর মধ্যে ৩৬ দশমিক ৬৬ শতাংশ জাতীয় মহাসড়কে, ৩৪ দশমিক ৫৮ শতাংশ আঞ্চলিক সড়কে, ১৭ দশমিক ৯১ শতাংশ গ্রামীণ সড়কে এবং ১০ দশমিক ৮৩ শতাংশ শহরের সড়কে সংঘটিত হয়েছে। তবে গত বছর ঈদুল ফিতর উদযাপনের সময় ১২৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৫৬ জনের মৃত্যু হয়েছিল। এবার মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণহানি কমেছে ১৪ দশমিক ৭৪ শতাংশ। রোড সেফটি ফাউন্ডেশন বলছে, এবারের ঈদুল ফিতরে রাজধানী ঢাকা থেকে কমবেশি ১ কোটি মানুষ ঘরমুখী যাত্রা করেছে এবং দেশের অভ্যন্তরে প্রায় ৪ কোটি মানুষ যাতায়াত করেছে। ঈদের আগে-পরে যথেষ্ট ছুটি থাকা, পদ্মা সেতু চালু হওয়া, ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক কয়েকটি ওভারপাসসহ ফোর লেন হওয়া, দেশের বিভিন্ন সড়কের অবস্থা ভালো থাকা, বৃষ্টিপাত না হওয়া এবং সরকারের বাড়তি তৎপরতা ইত্যাদি কারণে ঈদযাত্রা তুলনামূলক স্বস্তিদায়ক ছিল।

কোথাও তেমন অসহনীয় যানজট হয়নি। দুর্ঘটনাও অনেকটা কম ঘটেছে। গত বছর ঈদুল ফিতর উদযাপনের সময় ২৮৩টি দুর্ঘটনায় ৩৭৬ জনের প্রাণহানি ঘটেছিল। এই হিসাবে এ বছরের ঈদুল ফিতরে দুর্ঘটনা ১৫ দশমিক ১৯ শতাংশ এবং প্রাণহানি ২৪ দশমিক ২০ শতাংশ কমেছে। কিন্তু ঈদে ঘরমুখী যাত্রার চেয়ে ফিরতি যাত্রায় যানবাহনে অতিরিক্ত ভাড়া আদায় করা হয়েছে। যেটা মনিটরিং ও নিয়ন্ত্রণ করা হয়নি।

সর্বশেষ খবর