শনিবার, ১৩ মে, ২০২৩ ০০:০০ টা
জমজমাট সিটি ভোট

জুমার নামাজে প্রচারণা লিফলেটে জাহাঙ্গীর

গাজীপুর

গাজীপুর ও টঙ্গী প্রতিনিধি

জুমার নামাজে প্রচারণা লিফলেটে জাহাঙ্গীর

জুমাবার হওয়ায় গতকাল গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের প্রায় সব প্রার্থী বিভিন্ন এলাকায় গিয়ে জুমার নামাজ আদায় করেছেন। এ সময় তারা মসজিদ ও আশপাশের এলাকায় গণসংযোগ করেছেন। প্রচণ্ড গরম উপেক্ষা করে প্রার্থীরা নিজেদের নির্বাচনী এলাকায় গণসংযোগ করেছেন। তারা বিভিন্ন কৌশলে ভোটারদের সমর্থন আদায়ের চেষ্টা করছেন। এদিকে নিজের লিফলেটে ছেলে সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের ছবি দেওয়ায় স্বতন্ত্র মেয়র প্রার্থী (টেবিল ঘড়ি) জায়েদা খাতুনকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। নির্বাচন উপলক্ষে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ওই নোটিসের জবাব গতকাল বিকালে দেওয়া হয়েছে। নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম বৃহস্পতিবার রাতে কারণ দর্শানোর এ নোটিস দেন।

নোটিসে উল্লেখ করা হয়, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন ২০২৩ উপলক্ষে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আপনি জায়েদা খাতুন টেবিল ঘড়ি প্রতীক বরাদ্দ পাওয়ার পর পোস্টার, লিফলেট ও হ্যান্ডবিলে নিজের ছবির সঙ্গে সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের নাম ও ছবি ব্যবহার করেছেন, যা নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘন করা হয়েছে। এদিকে গতকাল দুপুরের পর মেয়র প্রার্থী জায়েদা খাতুনকে দেওয়া ওই নোটিসের জবাব নিয়ে রিটার্নিং কর্মকর্তার দফতরে হাজির হয়ে জমা দেন তার ছেলে জিসিসির সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট আজমত উল্লা খান কর্মী-সমর্থকদের নিয়ে গতকাল দিনভর টঙ্গী, সদর, বাসন ও গাছা থানা এলাকাসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করে ব্যস্ত সময় কাটিয়েছেন। দুপুরে তিনি টঙ্গী এলাকার একটি মসজিদে জুমার নামাজ আদায় করেন। এ সময় তিনি মুসল্লিদের সঙ্গে কুশলবিনিময় করেন ও তাদের খোঁজখবর নেন। গণসংযোগকালে তিনি গাজীপুর সিটির সমস্যাগুলো চিহ্নিত করে বৃহৎ পরিকল্পনা মোতাবেক নাগরিক সুবিধা সংবলিত গাজীপুর মহানগরীকে একটি আধুনিক ও সমৃদ্ধ সিটি করপোরেশন হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে নৌকা প্রতীকে ভোট প্রার্থনা করেন। গণসংযোগের ফাঁকে ফাঁকে তিনি সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে দলের নেতা-কর্মীদের সঙ্গে বিভিন্ন মতবিনিময় সভায় যোগ দেন। একাধিক পথসভায়ও বক্তৃতা করেন। সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের মা স্বতন্ত্র মেয়র প্রার্থী (টেবিল ঘড়ি) জায়েদা খাতুন কর্মী-সমর্থকদের নিয়ে গতকাল সকালে মহানগরীর সাবেক কাউলতিয়া ইউনিয়নের পোড়াবাড়ি এলাকা থেকে গণসংযোগ শুরু করেন। ছেলে সাবেক মেয়র জাহাঙ্গীর আলম ও কর্মী-সমর্থকদের সঙ্গে নিয়ে তিনি সালনা, নগপাড়া, তেলীপাড়া, চান্দনা চৌরাস্তা, ভোগড়া, বাসন, বোর্ডবাজার ও পুবাইলসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন। অপরদিকে জাতীয় পার্টি মনোনীত প্রার্থী এম এম নিয়াজ উদ্দিন দুপুরে সদর থানার সাহাপাড়া জামে মসজিদে জুমার নামাজ আদায় করেন।

 এদিন তিনি জয়দেবপুর বাজার এলাকাসহ আশপাশের এলাকায় গণসংযোগ করেন। পরিবর্তনের স্লোগান নিয়ে মাঠ চষে বেড়াচ্ছেন তিনি। জাতীয় পার্টির প্রার্থী সাবেক সচিব এম এম নিয়াজ উদ্দিন বলেন, গাজীপুর অপরিকল্পিত সিটি করপোরেশন। যে কারণে মানুষ সেবাবঞ্চিত। তাই মানুষ পরিবর্তন চায়। আমি গাজীপুরের সন্তান। এ এলাকায় অনেক কাজ করেছি। সচিব থাকাকালীন প্রাইমারি স্কুল, হাইস্কুল, হাসপাতাল ক্লিনিক করেছি। তাই মানুষ এবার আমাকেই ভোট দেবে।

ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী গাজী আতাউর রহমান গাজীপুর কেন্দ্রীয় জামে মসজিদে জুমার নামাজ আদায় শেষে মুসল্লি ও এলাকার লোকদের সঙ্গে কথা বলেন। এদিন তিনি কর্মী-সমর্থকদের নিয়ে দিনভর সদর ও টঙ্গী থানার বিভিন্ন ওয়ার্ড ও এলাকায় গণসংযোগ করে ব্যস্ত সময় কাটিয়েছেন। তিনি বিভিন্ন মসজিদের ইমাম, খতিব, মোয়াজ্জিন, বিভিন্ন মাদরাসার ছাত্র-শিক্ষকসহ আলেম ওলামাদের সঙ্গে মতবিনিময় করেন। তার গণসংযোগে আলেম ওলামারাও অংশ নেন। গাজী আতাউর একাধিক পথসভায় বক্তব্য রাখেন। বলেন, তিনি মেয়র নির্বাচিত হলে এলাকাভিত্তিক ট্যাক্স নির্ধারণ হবে, মানুষের ওপর ট্যাক্সের বোঝা চাপানো হবে না।

মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী (হাতি) সরকার শাহ নূর ইসলাম রনি দিনভর গণসংযোগের মাধ্যমে ব্যস্ত সময় কাটিয়েছেন। এ সময় তিনি বলেন, আচরণ বিধির নামে নির্বাচন কমিশন প্রার্থীদের সংকোচিত করছে। যা একপক্ষীয় নির্বাচনের দিকে নিয়ে যাচ্ছে।

মিটিং-মিছিলে সক্রিয় নারীরা : নগরজুড়ে পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যা বেশি হওয়ায় নারীদের কাজে লাগিয়ে ভোট সংগ্রহের চেষ্টা চলছে। টঙ্গী ৪৭ নম্বর ওয়ার্ডের এক নারী ভোটার নাছরিন বলছেন, বিগত দিনে এই ওয়ার্ডের কাউন্সিলর তেমন একটা কাজ করেননি। তাই এবার নতুন প্রার্থী আহসান উল্লার ঠেলাগাড়ি মার্কায় কাজ করছি। একই কথা বললেন বিভিন্ন ওয়ার্ডের নারী ভোটাররা। ৪৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মাজহারুল ইসলাম দিপু বলেন, প্রতিটি এলাকায় নারীদের অনেক ভোট রয়েছে। তাই তাদের মত প্রকাশের জন্য মাঠে নেমে কাজ করছেন।

বিএনপির ৩০ নেতাকে শোকজ নোটিস : দলীয় সিদ্ধান্ত অমান্য করে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির ৩০ নেতাকে দলের পক্ষ থেকে কারণ দর্শানোর নোটিস প্রদান করা হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে তাদের লিখিত জবাব দিতে বলা হয়েছে।

সর্বশেষ খবর