রবিবার, ২১ মে, ২০২৩ ০০:০০ টা

লায়লা শারমিনের প্রদর্শনী গোল্ডেন বাংলাদেশ

সাংস্কৃতিক প্রতিবেদক

লায়লা শারমিনের প্রদর্শনী গোল্ডেন বাংলাদেশ

ক্যানভাসে রংতুলির ছোঁয়ায় শিল্পী লায়লা শারমিন তুলে ধরেছেন রূপসী বাংলার সুষমা ও আবহমান বাংলার চিরায়ত রূপ। সেই সঙ্গে তুলে এনেছেন জলবায়ু পরিবর্তনের ফলে বৈশ্বিক উষ্ণতার প্রভাব। শিল্পের সুষমার নান্দনিকতায় যেন একখ  সোনার বাংলাদেশকেই তুলে ধরেছেন সৃষ্টিশীল এই শিল্পী। প্রকৃতি ও জলবায়ুর ওপর চিত্রিত ২৮টি শিল্পকর্ম দিয়ে শিল্পী বুনেছেন প্রকৃতির রূপ ও সভ্যতার নানা শিল্প। এমন সব শিল্পকর্ম নিয়ে ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজে শুরু হলো ‘গোল্ডেন বাংলাদেশ’ শিরোনামের প্রদর্শনী। এটি শিল্পীর ১২তম একক প্রদর্শনী।

গতকাল সন্ধ্যায় এই প্রদর্শনীর উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপোই, বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়ত-উল-ইসলাম, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনর সভাপতি ফারুক হাসান।

প্রদর্শনীর উদ্বোধনকালে শিরীন শারমিন চৌধুরী বলেন, কোনো শব্দের ব্যবহার ছাড়াই একজন শিল্পী অনেক কথা বলে থাকেন। শিল্পীরা শিল্প সংস্কৃতির অমিত সম্ভাবনার কথা তুলে ধরেন তাদের শিল্পকর্মে। আর তাদের হাত ধরেই এগিয়ে যায় দেশের  কৃষ্টি-কালচার ও সভ্যতা। ভাষা আন্দোলন থেকে প্রতিটি আন্দোলনে শিল্পীরা বলিষ্ঠ ভূমিকা রেখেছেন, যা দেশের ইতিহাসে চির স্মরণীয় হয়ে থাকবে। শিল্পী লায়লা শারমিন রঙের অপূর্ব সমাহারে রংতুলি দিয়ে ক্যানভাসে প্রকৃতির রূপ তুলে ধরেছেন। তার শিল্পকর্মের মাধ্যমে তিনি কিছু কিছু বার্তা সমাজকে দিচ্ছেন। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের বার্তা শিল্পী তার শিল্পকর্মে তুলে ধরেছেন। জলবায়ু পরিবর্তনের এই প্রভাব আমাদের অস্তিত্বের সংকট হয়ে দেখা দিয়েছে। গত কয়েক দিন আগে আমরা ঢাকা শহরে ৪১ ডিগ্রি তাপমাত্রা  অনুভব করেছি, যেটা আগে কখনো হয়নি। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব নিয়ে সারা বিশ্বে বিভিন্ন ধরনের সভা-সেমিনার চলমান রয়েছে। কিন্তু সেদিকে না তাকিয়ে আমাদের নিজেদেরই এগিয়ে আসতে হবে। বায়ুদূষণ, শব্দদূষণ, নদীদূষণ তথা প্রকৃতির দূষণ বন্ধ করার এখনই সময়। রবিবার সাপ্তাহিক ছুটির দিন ছাড়া সোমবার থেকে শনিবার প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীর গ্যালারি। ২৯ নভেম্বর শেষ হবে এই প্রদর্শনী।

 

সর্বশেষ খবর