বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩ ০০:০০ টা

মৌসুম শুরুর আগেই ঊর্ধ্বমুখী ডেঙ্গু, থেমে নেই করোনা

নিজস্ব প্রতিবেদক

মৌসুম শুরুর আগেই ঊর্ধ্বমুখী ডেঙ্গু, থেমে নেই করোনা

চলতি বছরে বর্ষা মৌসুম শুরুর আগেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এ অবস্থায় গত বছরের তুলনায় চলতি বছর ডেঙ্গু রোগী বাড়তে পারে বলে আশঙ্কা স্বাস্থ্য অধিদফতরের। রোগীর চাপ কমাতে এখন থেকেই প্রস্তুতি গ্রহণের পরামর্শ অধিদফতরের। গতকাল সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার লাইন ডিরেক্টর ও মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এ শঙ্কার কথা জানান। এ সময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম উপস্থিত ছিলেন। এর মধ্যে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যাও।

ডা. মো. নাজমুল ইসলাম বলেন, আমরা দেখতে পাচ্ছি ডেঙ্গু আক্রান্তের সংখ্যা অন্য বছরের এ সময়ের তুলনায় বেশ কয়েক গুণ বেশি। যদিও আনুষ্ঠানিকভাবে বর্ষা মৌসুম শুরু হয়নি। সে জন্য আমরা মনে করি, আগাম সর্তকতা ও প্রস্তুতির প্রয়োজন আছে। সেটি আমরা এরই মধ্যে শুরু করেছি। আমরা দেশবাসীকে এ জন্য সচেতন করতে চাই, যাতে সবাই এই মৌসুমে নিজ নিজ জায়গা থেকে স্বাস্থ্যবিধি ও সতর্কতা মেনে চলি। তিনি বলেন, আমাদের সঙ্গে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তারাও আছেন। আমরা একসঙ্গে কাজ করছি। সমন্বিত বর্জ্য ব্যবস্থাপনা ও মশক ব্যবস্থাপনার কাজ আরও জোর দিয়ে করা গেলে এই বছর যে ভয়ভীতি সেটি আমরা কাটিয়ে উঠতে পারব। গত বছর যে অনাকাক্সিক্ষত মৃত্যু হয়েছে তাও নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

স্বাস্থ্য অধিদফতরের হিসাবে, এ বছরের ১ জানুয়ারি থেকে মঙ্গলবার পর্যন্ত সারা দেশে ১ হাজার ৫৩৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ বছর এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৩ জনের। তবে আক্রান্ত রোগীর প্রকৃত সংখ্যা আরও বেশি, কারণ আক্রান্ত সবাই হাসপাতালে ভর্তি হন না। আবার স্বাস্থ্য অধিদফতর ভর্তি রোগীর যে তথ্য দেয়, তা কেবল ঢাকার সরকারি-বেসরকারি ৪১টি হাসপাতাল এবং বিভিন্ন জেলার সিভিল সার্জন অফিস থেকে পাঠানো হয়। স্বাস্থ্য অধিদফতরের তথ্যে দেখা গেছে, হাসপাতালে এ বছর জানুয়ারি মাসে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন এবং মে মাসের ২০ দিনে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে ৪৬১ জন। জানুয়ারি মাসে ছয়জন, ফেব্রুয়ারিতে তিনজন, এপ্রিলে দুজন এবং মে মাসে এখন পর্যন্ত দুজনের মৃত্যু হয়েছে ডেঙ্গু আক্রান্ত হয়ে। ২০২২ সালের জানুয়ারি থেকে ২৩ মে পর্যন্ত সারা দেশের হাসপাতালগুলোয় ৩৪ জন রোগী ভর্তি হয়েছিল। তবে গত বছর ওই সময় পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। গত বুধবার কভিড-১৯ আক্রান্ত হয়েছেন ৪৪ জন। মঙ্গলবার আক্রান্ত হয়েছেন ৩৮ জন, সোমবার আক্রান্ত হয়েছেন ১৯ জন।

সর্বশেষ খবর